সজীব ওয়াজেদকে নিয়ে ‘ভাইরাল সংবাদ’টি মিথ্যা-বানোয়াট: এ আরাফাত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১৩ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০২৩

বঙ্গবন্ধুর দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের হাইটেক অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক হিসেবে যোগদান করেছেন- এমন একটি ‘সংবাদ’ ফেসবুকে ভাইরাল হয়েছে। খবরটি ‘সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট’ জানিয়ে কাউকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য মোহাম্মদ এ আরাফাত।

শনিবার (৩০ সেপ্টেম্বর) রাতে ফেসবুকে নিজের ভেরিফায়েড পেজে পোস্ট দিয়ে এ অনুরোধ জানান তিনি।

ফেসবুক পোস্টে এ আরাফাত লিখেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের হাইটেক অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক হিসেবে যোগদান করেছেন- এ ধরনের একটি সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। খবরটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। এ ধরনের মিথ্যা ও বানোয়াট খবরে বিভ্রান্ত না হওয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানানো যাচ্ছে।

একই ভাবে বিষয়টিকে গুজব হিসেবে বর্ণনা করেন আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এবং আওয়ামী লীগ ওয়েব টিমের সমন্বয়ক তন্ময় আহমেদ। তিনি এই বিষয়টিকে ‘গুজব’ হিসেবে বর্ণনা করে একটি পোস্টার শেয়ার করে লেখেন, গুজব প্রচার করবেন না।

এর আগে ‘মা শেখ হাসিনার সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছে না সজীব ওয়াজেদ জয়ের’, ‘যুক্তরাষ্ট্র ছেড়ে পালিয়েছেন জয়’, ‘যুক্তরাষ্ট্র ছেড়ে ওমানে রাজনৈতিক আশ্রয়ে সজীব ওয়াজেদ’, ‘সজীব ওয়াজেদের হাজার কোটি টাকা জব্দ করেছে মার্কিন ট্রেজারারি বিভাগ’, ‘যুক্তরাষ্ট্র খুঁজছে সজীব ওয়াজেদ জয়কে’, ‘যুক্তরাষ্ট্র ছেড়ে যুক্তরাজ্যে পালিয়েছেন জয়’- এমন অসংখ্য গুজব সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়িয়েছে বিগত কয়েক মাস ধরে।

কোন প্রমাণ ছাড়াই ফেসবুক ও ইউটিউবে এ বিষয়ক অদ্ভুত সব ভিডিও ছড়িয়ে দেয়া হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে গত ২৮ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যমে শুধু একটি ছবি পোস্ট করে এ সকল গুজবের জবাব দিয়ে দেন সজীব ওয়াজেদ জয়। ছবির ক্যাপশনে জয় লেখেন, ‘ভার্জিনিয়ায় আমার গল্ফ ক্লাবে পরিবারের সঙ্গে মায়ের জন্মদিনের ডিনার।’

Nagad

সারাদিন. ১ অক্টোবর