আরও এক বছর মন্ত্রিপরিষদ সচিব থাকছেন মাহবুব হোসেন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০২৩

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। সংগৃহীত ছবি-

আরও এক বছর পদে থাকছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তাকে এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিচ্ছে সরকার। আগামী ১৩ অক্টোবর তার অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা। কিন্তু তাকে আরও এক বছর মন্ত্রিপরিষদ সচিব পদে রাখতে চায় সরকার। তার চুক্তিভিত্তিক নিয়োগ-সংক্রান্ত সারসংক্ষেপ এরই মধ্যে অনুমোদন করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। শিগগির এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় ও সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মো. মাহবুব হোসেন ২০২৩ সালের ৩ জানুয়ারি মন্ত্রিপরিষদ সচিব হিসাবে যোগদান করেন। এর আগে এক বছর জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তার আগে দুই বছর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব হিসাবে দায়িত্ব পালন করেন।

বিসিএস. (প্রশাসন) ক্যাডারের ১৯৮৬ (৮ম) ব্যাচের সদস্য মাহবুব হোসেন ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর সিভিল সার্ভিসে যোগদান করেন। চাকরি জীবনের বিভিন্ন সময়ে তিনি বাণিজ্য মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, পরিকল্পনা কমিশন, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগের সহকারি/সিনিয়র সহকারি সচিব, উপসচিব, যুগ্মসচিব এবং অতিরিক্ত সচিব হিসাবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি সচিবের একান্ত সচিব, পরিকল্পনা প্রতিমন্ত্রীর একান্ত সচিব, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির প্রশিক্ষক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের উপ-প্রধান (জেন্ডার), ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সচিব এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর পরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা) পদেও দায়িত্ব পালন করেছেন।

মো. মাহবুব হোসেন বরিশাল রেসিডেন্সিয়াল মডেল কলেজ (বর্তমানে বরিশাল ক্যাডেট কলেজ) থেকে ১৯৭৯ সালে এসএসসি, বরিশাল বি.এম. কলেজ থেকে ১৯৮১ সালে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ ব্যাচে সমাজ বিজ্ঞানে বিএসএস (সম্মান) এবং ১৯৮৫ ব্যাচে এমএসএস ডিগ্রি অর্জন করেন।

Nagad

চাকরিতে যোগদানের পর যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব নর্থ লন্ডন থেকে এমবিএ এবং অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্ন হতে জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট বিষয়ে এমএ. ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি দেশে এবং বিদেশে পরিকল্পনা, উন্নয়ন, ব্যবস্থাপনা এবং জেন্ডার বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্বাস্থ্য অর্থনীতি এবং অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটি থেকে ক্লাইমেট চেঞ্জ এন্ড লিডারশিপ বিষয়ে সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেছেন।

বরিশালের মুলাদী উপজেলার পাতারচর গ্রামের সম্ভ্রান্ত পরিবারের সন্তান মো. মাহবুব হোসেনের পিতা প্রয়াত মো. আবদুল হাকিম খান এবং মাতা বেগম মেহেরুন্নেছা। পারিবারিক জীবনে দুই পুত্রের জনক মো. মাহবুব হোসেনের স্ত্রী দিনা হক।

তিনি জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির প্রশিক্ষক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের উপপ্রধান (জেন্ডার), ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের পরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা) পদেও ছিলেন।