শচীন টেন্ডুলকারকে ‘গ্লোবাল অ্যাম্বাসেডর’ ঘোষণা আইসিসির

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৪৬ পূর্বাহ্ণ, অক্টোবর ৪, ২০২৩

রাত পোহালেই শুরু হচ্ছে-ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপ আসরের। বুধবার (৫ অক্টোবর) থেকে ভারতের আহমেদাবাদে পর্দা উঠতে যাচ্ছে এবারের আসরের। আইসিসির এই মেগা ইভেন্টের জন্য ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে ‘গ্লোবাল অ্যাম্বাসেডর’ ঘোষণা করেছে আইসিসি।

আগামীকাল আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ্ব আসরের ১৩তম আসরের উদ্বোধনী ম্যাচের আগে ট্রফি নিয়ে মাঠে ঢুকবেন তিনি। বিশ্বকাপের উদ্বোধন ঘোষণাও করবেন বিশ্বকাপজয়ী লিটল মাস্টার।

মঙ্গলবার (৪ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে শচীনকে ‘গ্লোবাল অ্যাম্বাসেডর’ করার বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আইসিসি বলছে, ভারতীয় কিংবদন্তি ও ভারত-রত্ন শচীন টেন্ডুলকারকে ২০২৩ ক্রিকেট ওয়ার্ল্ডকাপের জন্য গ্লোবাল অ্যাম্বাসেডর ঘোষণা করা হয়েছে। বহুল কাঙ্ক্ষিত সব রেকর্ডে ৫০ ওভারের বিশ্বকাপ রাঙিয়েছেন এই মাস্টার ব্লাস্টার। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দুদিন পরই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে।

আইসিসির এই বৈশ্বিক দূত হওয়ার মর্যাদা পেয়ে ছয়টি বিশ্বকাপ খেলার রেকর্ডের অধিকারী শচীন বলেছেন, ‘১৯৮৭ সালে বল বয় হিসেবে শুরু করে ছয়টি আসরে দেশের প্রতিনিধিত্ব করা— বিশ্বকাপ সব সময়ই আমার হৃদয়ে একটি বিশেষ স্থান দখল করে আছে। ২০১১ সালে বিশ্বকাপ জেতাটা আমার ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে গর্বের মুহূর্ত।’

এবারের বিশ্বকাপে ‘অ্যাম্বাসেডর’ বা দূত হিসেবে থাকছেন আরও অনেক প্রখ্যাত সাবেক ক্রিকেটার। তারা হলেন ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, ইংল্যান্ডের ইয়ন মরগ্যান, অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন, নিউজিল্যান্ডের রস টেইলর, ভারতের সুরেশ রায়না ও পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। এ ছাড়া ভারত নারী দলের সাবেক অধিনায়ক মিতালি রাজও আছেন এই তালিকায়।

Nagad