পি কে হালদারের ২২ বছরের জেল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৫৬ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

গ্লোবাল ইসলামী ব্যাংকের (সাবেক এনআরবি গ্লোবাল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারের (পিকে) ২২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের মামলায় তাকে এই সাজা দিয়েছে আদালত। একইসঙ্গে তাকে ৩৩৩ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে ঢাকার ১০ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম এ রায় ঘোষণা করেন।

পি কে হালদারকে অবৈধ সম্পদ অর্জনের মামলায় ১০ বছর আর অর্থপাচারের মামলায় ১২ বছর কারাদণ্ড দেওয়া হয়। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মীর আবদুস সালাম এসব তথ্য নিশ্চিত করেন।

একই সঙ্গে অর্থপাচারের মামলায় ১৩ জন সহযোগীকে দুই মামলায় ৭ বছর করে কারাদণ্ড দেন আদালত। আজ রায় ঘোষণাকালে সহযোগী ১৩ জনের মধ্যে সুকুমার মৃধা, মেয়ে অনিন্দিতা মৃধা, অবন্তিকা বড়াল ও শঙ্খ বেপারী আদালতে উপস্থিত ছিলেন। অপর আসামিরা পলাতক রয়েছেন।

মামলার প্রধান আসামি পিকে হালদার অর্থপাচারের অভিযোগে গত বছরের ১৪ মে ভারতের অশোকনগরে গ্রেপ্তার করা হয়। সেখানে তার বিচার চলছে। এর আগে গত বুধবার দুদক ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম রায়ের তারিখ ধার্য করেন।

পি কে হালদারসহ পলাতক ১০ আসামি হলেন-পি কে হালদারের মা লিলাবতী হালদার, পুর্ণিমা রানী হালদার, উত্তম কুমার মিস্ত্রি, অমিতাভ অধিকারী, প্রিতিশ কুমার হালদার, রাজিব সোম, সুব্রত দাস, অনঙ্গ মোহন রায় ও স্বপন কুমার মিস্ত্রি। গ্রেফতারকৃতদের মধ্যে সুকুমার, শঙ্খ ও অনিন্দিতা আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দেন।

Nagad

প্রসঙ্গত-দুদকের অভিযোগপত্রে বলা হয়, পিকে হালদার নামে-বেনামে ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদীসহ দেশের বিভিন্ন স্থানে ৬ হাজার ৭৯০ শতাংশ জমি কিনেছেন। এ সম্পদের বাজারমূল্য দেখানো হয়েছে ৩৯১ কোটি ৭৫ লাখ ৮১ হাজার ১২ টাকা। বর্তমানে এর বাজারমূল্য ৯৩৩ কোটি টাকা। এর মধ্যে নিজের নামে জমি কিনেছেন ৪ হাজার ১৭৪ শতাংশ। এর দাম দলিলে দেখানো হয়েছে ৬৭ কোটি ৯৪ লাখ ২০ হাজার ৯৩০ টাকা। অথচ এ সম্পদের বর্তমান মূল্য ২২৮ কোটি টাকা।

এছাড়া রাজধানীর ধানমন্ডিতে পি কে হালদারের নামে দুটি ফ্ল্যাট রয়েছে। অভিযোগপত্রে আরও বলা হয়, পি কে হালদার তার নিকটাত্মীয় পূর্ণিমা রানী হালদারের নামে উত্তরায় একটি ভবন করেছেন। যার দাম ১২ কোটি টাকা। পূর্ণিমার ভাই উত্তম কুমার মিস্ত্রির নামে তেজগাঁও, তেজতুরী বাজার ও গ্রিন রোডে ১০৯ শতাংশ জমি কেনেন। যার বাজারমূল্য ২০০ কোটি টাকা। নিজের কাগুজে কোম্পানি ক্লিউইস্টোন ফুডসের নামে কক্সবাজারে ২ একর জমির ওপর নির্মাণ করেন ৮তলা হোটেল (র‌্যাডিসন নামে পরিচিত)। যার আর্থিক মূল্য এখন ২৪০ কোটি টাকা।

এছাড়া পিকে হালদারের খালাতো ভাই অমিতাভ অধিকারী ও অনঙ্গ মোহন রায়ের নামে ঢাকা ও নারায়ণগঞ্জে ৪০৪ শতাংশ জমি কিনেছেন তিনি, এর বর্তমান দাম ১৬৭ কোটি টাকা।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও কানাডিয়ান ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের তথ্যের বরাত দিয়ে দুদক প্রতিবেদনে উল্লেখ করা হয়, পিকে হালদার ২০১২ থেকে ২০২০ সালের মধ্যে ভাই প্রীতিশ হালদারের কাছে ১ কোটি ১৭ লাখ ১১ হাজার ১৬৪ কানাডীয় ডলার পাচার করেন। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৮০ কোটি টাকারও বেশি।

২০২০ সালের ৮ জানুয়ারি পিকে হালদারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচারের অভিযোগে মামলা করেন দুদকের উপ-পরিচালক মামুনুর রশীদ চৌধুরী। মামলার এজাহারে বলা হয়, পিকে হালদার অবৈধ বিভিন্ন ব্যবসা ও কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসংগতিপূর্ণ ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ নিজ দখলে রেখেছেন। এ ছাড়া ওই অর্থ আড়াল করতে বিদেশে পাচার করে মানি লন্ডারিং আইনেও অপরাধ করেন তিনি।

মামলাটি তদন্ত শেষে ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন দুদকের উপপরিচালক সালাহউদ্দিন। ২০২২ সালের ৮ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।