জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রমে ‘অসাধারণ অবদানের’ জন্য দক্ষিণ সিটিকে স্বীকৃতি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৫৯ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২৩

দক্ষতার সাথে জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রম সম্পাদন করায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে স্বীকৃতি দিয়েছে স্থানীয় সরকার বিভাগের নিয়ন্ত্রাধীন ‘জন্ম ও মৃত্যু নিবন্ধন’ এর দায়িত্ব প্রাপ্ত রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়।

‘জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে অসাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ’ ঢাদসিককে সম্মাননা স্মারক ও সম্মাননা সনদ প্রদানের মাধ্যমে এই স্বীকৃতি প্রদান করা হয়।

‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৩’ উপলক্ষ্যে গত ৬ অক্টোবর আয়োজিত অনুষ্ঠানে ঢাদসিক-কে এই সম্মাননা প্রদান করা হয়। ঢাদসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান এই সম্মাননা সনদ ও সম্মাননা স্মারক গ্রহণ করেন।

এদিকে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমকে জনবান্ধব ও সহজতর করতে পুরো প্রক্রিয়াকে ঢেলে সাজিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ঢাদসিক’র আওতাধীন এলাকায় জন্মগ্রহণকারী বা স্থায়ীভাবে বসবাসরত ব্যক্তিগণ এখন আরো সহজেই জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রম সম্পাদন করতে পারবেন।

নতুন কার্যক্রমের আওতায় জন্ম-মৃত্যু নিবন্ধন সম্পাদন করতে নিবন্ধন সনদ পাওয়ার যোগ্য ব্যক্তিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়েবসাইট (https://dscc.gov.bd/) এ প্রবেশ করে ‘জন্ম ও মৃত্যু নিবন্ধন’ আইকনে ক্লিক করতে হবে। এরপর ফরমে চাহিত তথ্যাদি পূরণ করে অনলাইনেই আবেদন দাখিল করতে হবে। পরবর্তীতে অনলাইনে পূরণকৃত আবেদন প্রিন্ট করে প্রয়োজনীয় কাগজপত্র সহকারে দক্ষিণ সিটি করপোরেশনের সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়ে দাখিলপূর্বক জন্ম-মত্যু নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে। অথবা সরাসরি https://bdris.dscc.gov.bd এ প্রবেশ করেও জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে।

উল্লেখ যে, ২০২২ সালের অক্টোবর হতে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ৮৩ হাজার ৩৫ জনকে জন্ম নিবন্ধন এবং ১ হাজার ৮ শত ৪৯ জনকে মৃত্যু নিবন্ধন সনদ প্রদান করেছে।

Nagad