অবরোধ শুরু: চলবে গণপরিবহণ-ট্রেন-লঞ্চ, কার্যালয়ে নেই নেতা-কর্মীরা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৩৩ পূর্বাহ্ণ, নভেম্বর ৫, ২০২৩

শুরু হয়েছে বিএনপি ও সমমনা বিরোধী দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার সড়ক, রেল ও নৌ পথে সর্বাত্মক অবরোধ। আজ রোববার (৫ নভেম্বর) ভোর ৬টা থেকে আবারও ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করছে দলগুলো। এই সময়ে ঢাকাসহ সারা দেশে বাস-মিনিবাস চলবে বলে জানিয়েছেন ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ।

গতকাল শনিবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান তিনি। অবরোধের মধ্যে ট্রেনও সময় মতো চলবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। লঞ্চও বন্ধ হবে না, যদিও চলাচল যাত্রীর ওপর নির্ভর করবে বলে জানিয়েছেন লঞ্চ মালিক সমিতির সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাটোয়ারী।

গত বৃহস্পতিবার বিকেলে এক ভার্চুয়াল মাধ্যমে এ কর্মসূচি ঘোষণা করেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। অভিন্ন কর্মসূচি পালন করছে জামায়াত, গণতন্ত্র মঞ্চ, ১২-দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণঅধিকার পরিষদ, এনডিএমসহ যুগপৎ আন্দোলনের সঙ্গে যুক্ত সমমনা জোট ও দলগুলো। অবরোধ কর্মসূচিকে সমর্থন জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ ও এবি পার্টি।।

অবরোধ ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তার ও রিমান্ডে নেওয়ার প্রতিবাদে চট্টগ্রামে এবং কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি মো. শরিফুল আলমসহ তিন নেতাকে গ্রেপ্তারের প্রতিবাদে এ দুই এলাকায় সকাল-সন্ধ্যা হরতালও পালিত হচ্ছে।

কমলাপুর রেলস্টেশন মাস্টার মো. আনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, ‘অবরোধে ট্রেনের কোনো সময়সূচি পরিবর্তন হবে না। ট্রেন সময় মতো চলবে।’

লঞ্চ মালিক সমিতির সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাটোয়ারী গণমাধ্যমকে বলেন, ‘লঞ্চ চলাচল যাত্রীর ওপর নির্ভর করবে। তবে, বন্ধ থাকবে না।

Nagad

এদিকে রুহুল কবীর রিজভী বলেছেন, সংবাদপত্র ও অন্যান্য গণমাধ্যমের যানবাহন, অ্যাম্বুলেন্স এবং অক্সিজেন সিলিন্ডার ও ওষুধ বহনকারী যানবাহন ঘোষিত অবরোধের আওতার বাইরে থাকবে।