মধ্যপ্রাচ্যে এক ভিসাতেই মধ্যপ্রাচ্যের ছয় দেশে ভ্রমণের সুযোগ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:০৯ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২৩

সংগৃহীত ছবি

ভ্রমণ ও পর্যটনখাত সমৃদ্ধ করতে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশের নাগরিক ও পর্যটকদের চলাচল আরও সহজ করতে একক ভিসা চালুর সিদ্ধান্ত নিয়েছে দেশগুলোর জোট গালফ কো-অপারেশন কাউন্সিল বা জিসিসি। ইউরোপের শেনচেন ভিসার মতো এবার মধ্যপ্রাচ্যেও চালু হতে যাচ্ছে একক ভিসায় এই একাধিক দেশে ভ্রমণের সুযোগ।

জিসিসি জোটের স্বরাষ্ট্রমন্ত্রীদের টানা ৪০ দফা বৈঠকের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঘোষণা দেন জোটটির প্রেসিডেন্ট সৈয়দ হামুদ বিন ফয়সাল আল বুসাইদি। জোটের ছয় দেশ—বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। দেশগুলোর নাগরিক ও পর্যটকেরা এ সুবিধা ভোগ করতে পারবেন।

সৈয়দ হামুদ বিন ফয়সাল আল বুসাইদি বলেন, জোটের সব সদস্যের সর্বসম্মতিক্রমে একক ভিসা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। যেটি কার্যকর করা হবে ২০২৪-২৫ সালে। এর মাধ্যমে এ ছয়টি দেশের নাগরিকদের এক দেশ থেকে আরেক দেশে যাওয়ার সুযোগ অনেক সহজ হয়ে যাবে।

তিনি বলেন, একক গালফ ট্যুরিস্ট ভিসা এমন একটি প্রজেক্ট যেটি জিসিসি জোটের ছয়টি দেশের নাগরিকদের চলাচল সহজতর ও ত্বরান্বিত করবে। এ ছাড়া ট্রাফিক এবং মাদক চোরচালান বন্ধেও জিসিসিভুক্ত দেশগুলো কাজ করছে।

জিজিসির সেক্রেটারি জেনারেল জসিম আল বুদাইওই জানিয়েছে, জোটের সব সদস্যের সর্বসম্মতিক্রমে একক ভিসা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া ট্রাফিক এবং মাদক চোরচালান বন্ধেও জিসিসিভুক্ত দেশগুলো কাজ করছে বলেও জানান তিনি।

ইউরোপের শেনচেন ভিসা বিশ্বের অন্যান্য অঞ্চলের মানুষ পেলেও; মধ্যপ্রাচ্যের এ একক ভিসা শুধুমাত্র ছয়টি দেশের মধ্যে সীমাবদ্ধ থাকবে। এছাড়া এটির সুবিধা শুধুমাত্র ওই ছয় দেশের স্থায়ী নাগরিকরাই ভোগ করতে পারবেন।

Nagad