স্মৃতিরটানে প্রাণের বন্ধনে এআইইউবির প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০২৩

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) প্রাক্তন শিক্ষার্থীদের জন্য রাজধানীর আমুলিয়া মডেল টাউন, ডেমরাতে পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

শুক্রবার (১০ নভেম্বর) এ উপলক্ষে আমুলিয়াতে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের কয়েক হাজার সংখ্যক প্রাক্তন শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যরা অংশগ্রহণ করে ছিল। ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠান সকাল ৯ টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

শিক্ষাজীবন শেষ করে কেউ বেরিয়ে গেছেন অনেকই অনেক বছর আগে। কেউবা সদ্য পড়াশোনার পাট চুকিয়েছেন। তাঁদের কেউ দেশের বিভিন্ন জায়গায় বড় বড় দায়িত্ব পালন করছেন। কেউবা সংসারের হাল ধরেছেন। বয়সের মধ্যেও আছে বিস্তর ফারাক। কিন্তু ১০ই নভেম্বর সাবেক শিক্ষার্থীদের হাসি–আনন্দ–স্মৃতিচারণ–আড্ডায় মুখর হয়ে উঠে ছিল আমুলিয়ার মাঠ। প্রবীণ এবং নবীন সাবেক শিক্ষার্থীদের এক বিশাল মিলন মেলায় হয়ে উঠে ছিল আনন্দ মুখর পরিবেশ।

এই পুনর্মিলনীতে বিশ্ববিদ্যালয়টির সকল বিভাগের সকল ব্যাচ এর প্রাক্তন শিক্ষার্থীদের মাঝে উৎসবমুখর পরিবেশের পাশাপাশি বাংলাদেশের শিল্প-সংস্কৃতির নানা আয়োজন দর্শকদের উপভোগের সুযোগ তৈরি করে দিয়ে ছিল।

ব্যতিক্রমধর্মী এই আয়োজনে ছিল নানানরকম সৃজনশীল কার্যকলাপ। বাংলাদেশের বৈচিত্র্যময় সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরতে ছিল বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া শিশুদের খেলার জায়গা, মেলা , র‍্যাফেল-ড্র সহ সারাদিনব্যাপী নানা আয়োজন সবাই মেতে ছিল।

অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল সাবেক শিক্ষার্থীদের বিভিন্ন ব্যান্ডের গান। দ্বিতীয় পর্বে ছিল সাবেক শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ম্যাজিক শো। সাংস্কৃতিক অনুষ্ঠানে ব্যান্ড দল মাইলস সঙ্গীত পরিবেশন করে সবার মাঝে নিয়ে আসে পুরনো দিনের উন্মাদনা। এছাড়া বাচ্চাদের জন্য পুরো অনুষ্ঠান জুড়ে ছিল বিভিন্ন আয়োজন।

Nagad

প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠান এক্স এ-আই-ইউ-বিউয়ান মিটআপ ২.0 ২০২৩ এর প্লাটিনাম স্পন্সর মণ্ডল গ্রুপ, এবং গোল্ড স্পন্সর ব্র্যাক নেট, অ্যাম্বার আই টি, ব্রুভানা এবং ওয়ালটন গ্রুপ। এছাড়া সিল্ভার স্পন্সর হিসেবে ছিল দেশের প্রায় ১৩ টি স্বনামধন্য কোম্পানি।

তাছাড়া পার্টনার হিসেবে আছে ইনফোলিংক ইন্টারনেট, ই-টুয়েন্টিফোর ম্যানেজমেন্ট, ব্রেইন ট্রি, প্রোফাইল এবং ফার্নিটেক্স লিমিটেড।

এর আগে ২০১৯ সালের মার্চ মাসে এক্স এ-আই-ইউ-বিউয়ান মিটআপ ১.0 অনুষ্ঠিত হয়ে ছিল। সেই পুনর্মিলনীতেও প্রচুর সাবেক শিক্ষার্থীদের সমাগম হয়ে ছিল। তাইতো গত দেড় মাসের বেশি সময় ধরে এক্স এ-আই-ইউ-বিউয়ান মিটআপ ২.0 পুনর্মিলনের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়ে ছিল। অনলাইন রেজিস্ট্রেশন ও সরাসরি টিকেট নেবার মাধ্যমে এই আয়োজন শুরু হয়ে ছিল। সাবেক শিক্ষার্থীদের মধ্যে একটি ভালো সম্পর্ক তৈরি করাই মুলত এই আয়োজনের প্রধান লক্ষ্য। এই মিলন মেলা শুধুমাত্র সবাইকে একদিন এর জন্য এক সাথে করবে না, তার পাশাপাশি সবার মাঝে একটি সুসম্পর্কের সেতু হিসেবে কাজ করবে।