ডোনাল্ড লুর চিঠি তফসিলে প্রভাব ফেলবে না : ইসি সচিব

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২৩

নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম। সংগৃহীত ছবি

নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন- বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে সংলাপের আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু যে চিঠি দিয়েছেন, তাতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণায় কোনো প্রভাব ফেলবে না।

আজ মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে নির্বাচন কমিশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব এ কথা বলেন।

বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল–আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। চিঠিতে দলগুলোকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানিয়েছেন লু।

ডোনাল্ড লুর চিঠির কোনো প্রভাব তফসিল ঘোষণার ক্ষেত্রে পড়বে কি না এমন প্রশ্নে ইসি সচিব বলেন, ‘না। চিঠিটি সংলাপের আহ্বান জানিয়ে কি না, সেটা কমিশন অবহিত নয়। কারণ, চিঠি কমিশনের কাছে আসেনি। কমিশন সাংবিধানিক দায়বদ্ধতার আলোকে ঘোষিত রোডম্যাপ অনুযায়ী এগিয়ে যাবে।’

তফসিল কখন ঘোষণা কখন হবে তা জানিয়ে জাহাংগীর আলম বলেন, ‘আগামীকাল বুধবার সকাল ১০টায় ঘোষণার তারিখ ও সময় সাংবাদিকদের জানানো হবে।’

দূতাবাস জানিয়েছে, যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। এ ছাড়া নির্বাচনসংশ্লিষ্ট সব পক্ষকে সহিংসতা এড়ানো ও সংযম মেনে চলারও আহ্বান জানানো হয়েছে। নির্বাচনে কোনো দলকেই যুক্তরাষ্ট্র সমর্থন করে না উল্লেখ করে দূতাবাস বলেছে, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে যে-ই বাধাগ্রস্ত করুক, তাদের ওপর যুক্তরাষ্ট্র সম্প্রতি ঘোষিত ভিসানীতি প্রয়োগ করতে পারে।

Nagad