সেমিফাইনাল যদি ভেসে যায় বৃষ্টিতে! তবে…

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২৩

বিশ্বকাপের প্রথম রাউন্ডে ১০ দলের লড়াই শেষ হয়েছে ১২ নভেম্বর। শুরু হচ্ছে নকআউট পর্বের ম্যাচ। প্রথম রাউন্ডের ম্যারাথন লড়াই শেষে বিশ্বকাপের ১৩তম আসরের শেষ চারে জায়গা করে নিয়েছে স্বাগতিক ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড।

আর তাতে আজ মঙ্গলবার (১৪ অক্টোবর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে স্বাগতিক ভারতের মুখোমুখি হবে গত আসরের ফাইনালিস্ট নিউজিল্যান্ড। তার পরদিন ১৫ নভেম্বর কলকাতায় দ্বিতীয় সেমিফাইনালে লড়বে টেবিলের দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। তবে প্রশ্ন জাগতে পারে নকআউট পর্বের এই দুটি ম্যাচ যদি বৃষ্টি বা অন্য কোনো অনির্ধারিত কারণে ভেস্তে যায় তাহলে কি হবে!

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ মুম্বাইয়ে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তবে দ্বিতীয় সেমিফাইনালে ইডেনে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার সেমিফাইনাল ঘিরে সংশয় দেখা দিয়েছে। বঙ্গোপসাগরের নিম্নচাপের কারণে কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস বলছে, কলকাতায় সেমিফাইনালের দিন ৪০% বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে রিজার্ভ ডে মানে পরেরদিন শুক্রবারও বৃষ্টির হাত থেকে রেহাই নেই। সেদিন আরও বেশি অর্থাৎ ৫০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি কিংবা অনাকাঙ্খিত ঘটনার কথা মাথায় রেখে সেমিফাইনালের জন্য একদিন করে রিজার্ভ ডে রাখা হয়েছে। যদি কোনো কারণে নির্ধারিত দিনের খেলা পÐ হয়, তাহলে পরের দিন খেলা অনুষ্ঠিত হবে। তবে সেমিফাইনালের দিনেই ম্যাচটি সম্পূর্ণ করার চেষ্টা করবেন আম্পায়াররা। ওভার কমিয়ে প্রতি পক্ষে ন্যূনতম ২০ ওভারের খেলা চালিয়ে নেওয়ার চেষ্টা করবেন তারা।

যদি তাও সম্ভব না হয় তবেই খেলা গড়াবে রিজার্ভ ডেতে। যদি রিজার্ভ ডেতেও খেলা শেষ করা সম্ভব না হয়, তাহলে গ্রুপ পর্বের পয়েন্ট টেবিল অনুযায়ী সেরা দলকেই ফাইনালিস্ট ঘোষণা করা হবে। বিশ্বকাপের রাউন্ড রবিন লীগ পর্বে ৯ ম্যাচে ৯ জয়ে শীর্ষে আছে ভারত আর ৯ ম্যাচে ৭ জয়ে দ্বিতীয় দক্ষিণ আফ্রিকা ও নেট রানরেটে পিছিয়ে থাকায় সমান সংখ্যক পয়েন্ট নিয়েও তৃতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। এ ছাড়া ৯ ম্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের চারে নিউজিল্যান্ড।

Nagad