ঘূর্ণিঝড় ‘মিধিলি’: সাগর উত্তাল, সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১১:৫২ পূর্বাহ্ণ, নভেম্বর ১৭, ২০২৩

ফাইল ছবি

ঘূর্ণিঝড় ‘মিধিলি’ বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে। অবস্থানরত গভীর নিম্নচাপটির শক্তি বেড়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ধেয়ে আসছে। এর প্রভাবে কেন্দ্রে সাগর উত্তাল রয়েছে। এ অবস্থায় ২০টি ট্রলারসহ ৩০০ জেলের খোঁজ পাওয়া যাচ্ছে না। কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে সাত নম্বর বিপদ সংকেত দেওয়া হয়েছে। শুক্রবার (১৭ নভেম্বর) সকালে আবহাওয়া অফিসের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বৈরী আবহাওয়ায় সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সকালে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা লঞ্চ চলাচল বন্ধ করার কথা জানান।

তিনি বলেন, সমুদ্রবন্দরগুলোতে ৭ ও ৬ নম্বর বিপৎসংকেত জারির পর আমরা সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছি। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকবে।

বাংলাদেশ আবাহওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘মিধিলি’ খুলনা ও বরিশালের মাঝখান দিয়ে উপকূল অতিক্রম করবে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রটি পটুয়াখালীর খেপুপাড়ার কাছ দিয়ে যাবে।

এদিকে উপকূলীয় উপজেলা পাথরঘাটায় স্থলভাগে যেমন আতঙ্ক বিরাজ করছে তেমনি সাগর উত্তাল থাকায় সাগরে থাকা জেলেদের মাঝেও আতঙ্ক বিরাজ করছে। সাগর থেকে মাছ ধরা ট্রলার সুন্দরবনের বিভিন্ন জায়গায় আশ্রয় নিলেও অন্তত ৩০০ জেলে ও ২০টি ট্রলার এখনও নিরাপদ স্থানে আসেনি।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুর থেকে পাথরঘাটায় হালকা ও কখনো কখনো ভারী বৃষ্টি হচ্ছে। শুক্রবার সকালে যোগ হয়েছে ঝড়ো হাওয়া। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলাসমূহ ছাড়াও সারাদেশে বৃহস্পতিবার থেকে বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যায় সচিবালয়ে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি বাস্তবায়ন বোর্ডের সভা শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড়টি বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট ও চট্টগ্রাম উপকূলে আঘাত হানতে পারে।

Nagad

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রোকনুজ্জামান খান বলেন, মিধিলি মোকাবিলায় উপজেলা প্রশাসন প্রস্তুত। সবাইকে সতর্ক থাকার অনুরোধ করা হয়েছে।