গাজায় যুদ্ধবিরতি শুরু, আগ মুহুর্তে স্কুলে হামলায় নিহত ৩০

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৪২ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২৩

কাতারের মধ্যস্থতায় ফিলিস্তিনির গাজা উপত্যকায় চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়েছে। শুক্রবার (২৪ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭টা (বাংলাদেশ সময় বেলা ১১টা) থেকে এই চুক্তি কার্যকর হয়। যুদ্ধবিরতিতে হামাস ও ইসরায়েলের মধ্যে কিছু বন্দিবিনিময়ের কথা রয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে যুদ্ধবিরতি শুরুর সময় জানিয়েছিল কাতার। সেই সময় অনুযায়ীই বিরতি শুরু হয়েছে।

এদিকে হামাসের সঙ্গে ইসরায়েলের সাময়িক যুদ্ধবিরতি শুরুর আগমুহূর্তে গাজায় একটি স্কুলে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে। এতে ৩০ জন নিহত হয়েছে। ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস জানিয়েছে, উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে জাতিসংঘ অধিভুক্ত একটি স্কুলে ইসরায়েলি হামলায় নিহত হয়েছে ৩০ জন। খবর-আলজাজিরা

জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস (ইউএনআরডব্লিউএ) পরিচালিত আবু হুসেন জানিয়েছে য়। গাজায় ইসরায়েলের বোমা হামলা থেকে পালিয়ে আসা বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের বাসস্থান ছিল হামলার ওই জায়গাটি।

এ ছাড়া চার দিনের মধ্যে ৫০ জন জিম্মিকে মুক্তি দেওয়ার যে চুক্তি হয়েছে, সে অনুযায়ী প্রতিদিন নতুন করে আরও বেসামরিক জিম্মিকে যুক্ত করা হবে। তবে নিরাপত্তার কারণে গাজা থেকে বন্দিদের কোন পথে নিয়ে যাওয়া হবে, সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, আমাদের মূল লক্ষ্য জিম্মিদের নিরাপত্তা। আমাদের অপারেশন রুমের মাধ্যমে তারা যাতে নিরাপদে সেখানে পৌঁছান তা নিশ্চিত করার দিকে আমরা মনোযোগ দেব। জিম্মিদের গাজা থেকে মুক্তির বিষয়টিতে যুক্ত থাকবে রেডক্রস ও যুদ্ধের অন্য পক্ষগুলো।

Nagad

প্রসঙ্গত-৭ অক্টোবর থেকে ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় গাজায় ১৪ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। ইসরায়েলে হামাসের হামলায় সরকারিভাবে নিহতের সংখ্যা ১২০০ জন।