দৃষ্টি এখন আওয়ামী লীগের মনোনয়নে, বিকেলে প্রার্থীদের নাম ঘোষণা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৩৬ পূর্বাহ্ণ, নভেম্বর ২৬, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রায় ৩০০ আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এবার দলীয় মনোনয়ন থেকে বর্তমান অনেক সংসদ-সদস্য বাদ পড়েছেন, স্থান পেয়েছেন নতুন মুখ। জানা গেছে- অধিক জনপ্রিয়তা, দলে গ্রহণযোগ্যতা, দুর্দিনে মানুষের পাশে থাকা এবং পরিচ্ছন্ন ভাবমূর্তির প্রার্থীদের বেছে নিয়েছে আওয়ামী লীগ।

এদিকে আজ রোববার (২৬ নভেম্বর) আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করবেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে এই নাম ঘোষণা করা হবে।

তালিকা প্রকাশের পরই জানা যাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেষ পর্যন্ত নৌকার পাল তুলল কারা। আর কারাই বা নৌকার পাল নামাতে বাধ্য হলেন।

এবার দলীয় মনোনয়নে প্রার্থীদের অনেকগুলো দিক বিবেচনা করা হয়েছে। জনপ্রিয়তা, দলে গ্রহণযোগ্যতা, মানবিকতা, দুর্দিনে মানুষের পাশে থাকা ও পরিচ্ছন্ন ভাবমূর্তির প্রার্থীদের নৌকার হাল ধরারা সুযোগ করে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। পাশাপাশি বিবেচনা করা হয়েছে বিভিন্ন সংস্থার জরিপ এবং দলের সাংগঠনিক রিপোর্ট -এমনটাই দলীয় সূত্রে জানা গেছে।

দলীয় সূত্র বলছে, এবার দলীয় মনোনয়ন দেওয়া হয়নি বিতর্কিত, জনবিচ্ছিন্নসহ শারীরিকভাবে অসুস্থ ও প্রবীণ বেশকিছু সংসদ-সদস্যকে। জায়গা পেয়েছেন ক্লিন ইমেজ, জনগণের কাছে জনপ্রিয় এবং এলাকায় পরিচিত নতুন প্রার্থীরা।

কারা মনোনয়ন পাচ্ছেন, কারা বাদ পড়ছেন, এ বিষয় নেতারা মুখ খোলেননি। নেতারা বলছেন, বাদ দেওয়ার পরও অনেক সময় তাকেই প্রার্থী করা হয়, আবার ঘোষিত প্রার্থীকে বাদ দেওয়ার নজিরও আছে। এ কারণেই এবার দলের পক্ষ থেকে কঠোর গোপনীয়তা রাখা হচ্ছে।

Nagad

এর আগে গত শনিবার থেকে টানা চারদিন মনোনয়নপত্র বিক্রি ও জমা নেয় আওয়ামী লীগ। গত বৃহস্পতিবার থেকে টানা তিনদিন মনোনয়ন বোর্ডের বৈঠক হয়। সব শেষে আজ বিকেলে বৈঠক শেষে দলীয় কার্যালয়ে নাম ঘোষণার মাধ্যমে এ পর্ব শেষ হবে।