প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদ থেকে সজীব ওয়াজেদ জয়ের পদত্যাগ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২৫ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২৩

প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ (জয়) স্বীয় পদ থেকে পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী কর্তৃক তার পদত্যাগপত্র এরই মধ্যে গৃহীত হয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস রানা এ তথ্য নিশ্চিত করেছেন।

একাদশ সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ১৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ পান সজীব ওয়াজেদ জয়। রুলস অব বিজনেস, ১৯৯৬-এর রুল ৩(বি) (১)-এর ক্ষমতাবলে প্রধানমন্ত্রী তাকে নিয়োগ দিয়েছিলেন। তার এই নিয়োগ ছিল অবৈতনিক ও খণ্ডকালীন। এর আগের মেয়াদেও প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা ছিলেন তিনি।

এর আগে দুজন মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টার পদত্যাগপত্র গ্রহণ করে বুধবার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দুটি প্রজ্ঞাপন জারি করা হয়। পরে প্রজ্ঞাপনগুলো গেজেট আকারে প্রকাশিত হয়।

প্রসঙ্গত, আজ পদত্যাগ কার্যকর হওয়া টেকনোক্র্যাট তিন মন্ত্রী-প্রতিমন্ত্রী হলেন— বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তাদের পদত্যাগ কার্যকর হওয়ার পর এসব মন্ত্রণালয় ইতোমধ্যে বন্টন করা হয়েছে।

আর পদত্যাগ করা প্রধানমন্ত্রীর তিন উপদেষ্টা হলেন— অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

Nagad

একইদিনে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়েরও পদত্যাগের তথ্য জানা গেলো। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে সজীব ওয়াজেদ জয়ের ভূমিকার কথা বিভিন্ন সময় উল্লেখ করেছেন তার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি ভোট গ্রহণ করার কথা রয়েছে।

সারাদিন. ২৯ নভেম্বর