ডেঙ্গুতে নতুন দুই রোগীর মৃত্যু, নতুন রোগী ৬৮২

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২৩

ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে। দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে, যা আগের দিন ছিল তিনজনে। এডিস মশাবাহিত এ জ্বরে আক্রান্ত হয়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছে ৬৮২ জন। আর নতুন করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৬১ জন।

সোমবার (৪ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলাম সই করা ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, রোববার (৩ ডিসেম্বর) সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৬৮২ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১৩৫ জন। এছাড়া ঢাকার বাইরের ৫৪৭ জন। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১ জন ও ঢাকার বাহিরে ২ জনের মৃত্যু হয়েছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছে তিন লাখ ১৪ হাজার ৩৮৮ জন। এর মধ্যে ঢাকার বাসিন্দা এক লাখ আট হাজার ৪০৪ জন। আর ঢাকার বাইরের দুই লাখ পাঁচ হাজার ৯৮৪ জন। এ সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে তিন লাখ এক হাজার ৬৫ জন।

চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে এক হাজার ৬৩৪ জন। এর মধ্যে ঢাকায় মারা গেছে ৯৪৫ জন এবং ঢাকার বাইরে মারা গেছে ৬৮৯ জন। আক্রান্তের তুলনায় মৃত্যুর হার শূন্য দশমিক পাঁচ শতাংশ।

প্রসঙ্গত-স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে সাতজন ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়।

Nagad