পাঁচ নারীকে বেগম ‘রোকেয়া পদক-২০২৩’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২৩

বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদান ও গৌরবোজ্জ্বল ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে পাঁচজন বিশিষ্ট নারীকে “বেগম রোকেয়া পদক-২০২৩” তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৪৩ তম জন্ম ও ৯১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শনিবার (৯ডিসেম্বর) নগরীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এ পদক বিতরণ করেন।

পদক প্রাপ্তরা হলেন- নারী শিক্ষায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রথম নারী উপাচার্য খালেদা একরাম, (মরণোত্তর), নারী অধিকার প্রতিষ্ঠায় চিকিৎসক হালিদা হানুম আখতার, নারীর আর্থসামাজিক উন্নয়নে নেত্রকোনার কামরুন্নেছা আশরাফ দিনা (মরণোত্তর), পল্লি উন্নয়নে ঠাকুরগাঁওয়ের রনিতা বালা এবং নারী জাগরণে উদ্বুদ্ধকরণে নিশাত মজুমদার।

প্রধানমন্ত্রী বলেন, আমি সরকারে এসে দেখলাম আমাদের উচ্চ আদালতে কোনো নারী জজ নেই। তখন আমি উদ্যোগ গ্রহণ করি। আমাদের আইনমন্ত্রীকে বলেছি, উচ্চ আদালতে জজ নিয়োগে যদি কোনো নারীর নাম না থাকে তাহলে আমি ওই ফাইল কখনও সই করে রাষ্ট্রপতির কাছে পাঠাব না। সেই থেকেই যাত্রা শুরু।

তিনি বলেন, একটি মজার ঘটনা হলো, আমাদের দেশের প্রথম নারী জজ হলেন নাজমুন আরা সুলতানা। তিনি অ্যাপিলেট ডিভিশনেরও জজ ছিলেন। তাকেই প্রধান বিচারপতি করার ইচ্ছে ছিল।

তিনি আরও বলেন, পাকিস্তান আমলে আমাদের অনেক প্রতিবন্ধকতা ছিল। পাকিস্তানের আইনে ছিল যে, নারীরা জুডিশিয়াল সার্ভিসে অংশগ্রহণ করতে পারবে না। স্বাধীনতার পরে জাতির পিতা এই আইনটি পরিবর্তন করেন। আইনটি পরিবর্তন হওয়ার পরে আমাদের দেশের নারীরা জুডিশিয়াল সার্ভিসে যোগদান করতে পারেন।

Nagad

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক।