ব্যাংক হিসাব থেকে টাকা উত্তোলন: নদভী ও তার স্ত্রীকে ইউজিসির শোকজ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২৩

চট্টগ্রাম-১৫ আসনের সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ও তার স্ত্রী রিজিয়া সুলতানা চৌধুরীর বিরুদ্ধে বেসরকারি আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) ব্যাংক হিসাব থেকে টাকা উত্তোলনের অভিযোগ উঠেছে। এ ঘটনার পর তাদেরকে শোকজ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)

আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও তার স্ত্রী রিজিয়া সুলতানা চৌধুরী ট্রাস্টি বোর্ডের সদস্য। আগামী ৫ কর্মদিবসের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

শুক্রবার (৮ডিসেম্বর) রাতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পরিচালক মো. ওমর ফারুক স্বাক্ষরিত নির্দেশনায় এসব তথ্য জানা গেছে।

ইউজিসি ও দুদক সূত্র জানায়, চৌধুরীর বিরুদ্ধে প্রতি মাসে সম্মানী বাবদ ৭ লাখ করে মোট ১৪ লাখ, গাড়ির তেল বাবদ ২ লাখ, চালকের বেতন ৭০ হাজার এবং ব্যক্তিগত সহকারীর বেতন নেওয়াসহ আরও কয়েকটি অভিযোগের বিষয়ে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

আইন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং সদস্যদের আর্থিক সুবিধা গ্রহণের কোনো সুযোগ নেই বলেও চিঠিতে উল্লেখ করেছে ইউজিসি।

নোটিশে আরও বলা হয়, ট্রাস্ট আইন ১৮৮২-এর ৫০ ধারায়’ ‘এ ট্রাস্টি হ্যাজ নো রাইট টু রিমিউনারেশন ফর হিজ টেরিবল স্কিল অ্যান্ড লস অব টাইম ইন এক্সিকিউটিং দ্যা ট্রাস্ট এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০-এর ধারা ৪৪(৭) মোতাবেক বেসরকারি সাধারণ তহবিলের অর্থ ওই বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ব্যতীত অন্য কোনো উদ্দেশে ব্যয় করা যাবে না মর্মে উল্লেখ রয়েছে।

Nagad

এ বিষয়ে জানতে আইআইইউসির রেজিস্ট্রার আকতারুজ্জামান কায়সারের নাম্বারে কয়েকবার কল করা হলেও তিনি সাড়া দেননি।

উল্লিখিত আইন অনুযায়ী, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং সদস্যদের ওইরূপ আর্থিক সুবিধা গ্রহণের সুযোগ নেই। বর্ণিত প্রেক্ষাপটে দুর্নীতি দমন কমিশন কর্তৃক প্রেরিত সংযুক্ত অভিযোগের বিষয়ে আপনার বিশ্ববিদ্যালয়ের বক্তব্য আগামী ৫ কর্মদিবসের মধ্যে প্রেরণের অনুরোধ করা হলো।