বিজয় দিবসে উন্মুক্ত ছিলো কোস্টগার্ডের দুটি জাহাজ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৫৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২৩

মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ কোস্ট গার্ডের দুইটি জাহাজ সবার জন্য উম্মুক্ত রাখা হয়েছে। শনিবার (১৬ ডিসেম্বর) বাংলাদেশ কোস্ট গার্ড থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শুক্রবার (১৫ ডিসেম্বর) ও শনিবার (১৬ ডিসেম্বর) প্রতিদিন দুপুর ২টা থেকে সূর্যাস্ত পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের অধিনস্থ জাহাজ ‘বিসিজিএস মনসুর আলী (দিগরাজ, মোংলা) ও ‘বিসিজিএস অপরাজেয় বাংলা (রুপসা, খুলনা) জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

জাহাজটি পরিদর্শন করতে মোংলা এবং আশেপাশের অনেক নারী পুরুষ আগমন করেন। এতে করে সাধারণ মানুষের কোস্ট গার্ডের জাহাজ ঘুরে দেখা এবং জাহাজের বিভিন্ন বিষয় সম্পর্কে জানার সুযোগ হয়। এছাড়াও জাহাজটি সম্পর্কে মানুষের কৌতুহল এবং বিভিন্ন প্রশ্নের জবাব দেন দ্বায়িত্বশীল কর্মকর্তাগণ।

জাহাজটি গভীর সমুদ্রে গমন ও উপকূলীয় অঞ্চলে টহল প্রদান, উদ্ধার ও অনুসন্ধান কর্মকান্ড, অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান রোধ, জলদস্যুতা দমন, মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষা এবং যুদ্ধ কৗশল সম্পর্কে জানতে পেরে সকলেই খুশি মনে বাড়ি ফিরে এবং জনসাধারণের মাঝে বাংলাদেশ কোস্টগার্ড সম্পর্কে ইতিবাচক দিক প্রকাশ পায়।

প্রতি বছর এ দিনটি বাঙ্গালী জাতি বিশেষভাবে পালন করে থাকে। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী আনুষ্ঠানিকভাবে বাঙ্গালী জাতির নিকট আত্মসমর্পণ করে। ফলে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। এ উপলক্ষে প্রতি বছর বাংলাদেশে দিবসটি যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে পালন করা হয়।

Nagad