ডেঙ্গুতে এক মৃত্যুর দিনে হাসপাতালে ১৩৪

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২৩

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে এক হাজার ৬৯৯ জন। একই সময়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে হাসপাতালে ভর্তি হয়েছে আরও ১৩৪ জন। আর হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ২১৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার (২৭ ডিসেম্বর) এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আজ সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ২৮ জন। আর ১০৬ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়াদের মধ্যে ৩৮ জন ঢাকা সিটির। আর বাকি ১৩৪ জন ঢাকার বাইরের।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে আট হাজার ৯৪৪ জন। আর চলতি বছরে দেশে এ পর্যন্ত তিন লাখ ২০ হাজার ৮৩৫ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে এক লাখ ৯ হাজার ৮৯৯ জন এবং ঢাকার বাইরে ভর্তি হন দুই লাখ ১০ হাজার ৯৩৬ জন।

২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে সাতজন ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়।

Nagad