আম্মানে বাংলাদেশ দূতাবাসে জাতীয় প্রবাসী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১:৫৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২৩

আন্তর্জাতিক অভিবাসী দিবস ও জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উপলক্ষ্যে জর্ডানের আম্মানে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এক গোলটেবিল বৈঠক ও মতবিনিময় সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জর্ডানে নিযুক্ত ফিলিপাইনের মান্যবর রাষ্ট্রদূত উইলফ্রেডো সি সান্তোস, জর্ডানের শ্রম মন্ত্রণালয়ের ডিরেক্টর (নন-জর্ডানিয়ান ডোমেস্টিক ডিরেক্টর) ফায়েজ আল জাব্বর, পিবিআই আকাবা ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার সিওও মা’মোন আল-কুসোস, জর্ডানস্থ মাস ক্রিদা আল সাফি’র কান্ট্রি হেড দিলান্থ্রা জায়ারাত্নে। এছাড়াও জর্ডানে কর্মরত বাংলাদেশী অভিবাসী শ্রমিকবৃন্দ এই আলোচনায় অংশগ্রহন করেন।

বাংলাদেশ দূতাবাস আম্মানের আয়োজনে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে মান্যবর রাষ্ট্রদূত নাহিদা সোবহান জর্ডানে কর্মরত প্রবাসী বাংলাদেশী কর্মীদের জাতীয় প্রবাসী দিবসের শুভেচ্ছা জ্ঞাপন করেন। তিনি বক্তব্যে বলেন, “বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান অপরিসীম। সকল প্রবাসী বাঙ্গালীর পরিশ্রম ও ত্যাগকে আমরা শ্রদ্ধা জানাই। এই প্রবাসী দিবসে জর্ডানে কর্মরত সকল বাংলাদেশী প্রবাসী কর্মীদেরকে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানাচ্ছি। আপনাদের এই রেমিট্যান্স বাংলাদেশের অর্থনীতিকে সচল রাখছে। বিধায় আপনারা বৈধ পথে রেমিট্যান্স পাঠিয়ে বাংলাদেশের উন্নয়ন যাত্রার গর্বিত অংশীদার হবেন, এই আশা রাখছি। দিবসটি উদযাপন উপলক্ষ্যে প্রবাসী কর্মীদের উপার্জিত রেমিট্যান্স বাংলাদেশের চলমান উন্নয়ন কর্মকাণ্ড সম্পাদনে মূল হাতিয়ার হিসেবে কাজ করে বিবেচনায় দূতাবাস, দেশে বৈধপথে রেমিট্যান্স পাঠানো ও বাংলাদেশ সরকারের নতুন উদ্যোগ ‘প্রবাসীদের জন্য পেনশন স্কিম’র বিষয়ে উদ্বুদ্ধকরণের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করে বিভিন্ন ধরনের প্রচারাভিযান ও সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে।”

আলোচনায় জর্ডানে নিযুক্ত ফিলিপাইনের মান্যবর রাষ্ট্রদূত উইলফ্রেডো সি সান্তোস বলেন, “বাংলাদেশ ও ফিলিপাইন জর্ডানে কর্মক্ষম জনশক্তি সরবরাহে অন্যতম। আমরা সকল প্রবাসী শ্রমিকদের শ্রম ও ত্যাগের প্রতি শ্রদ্ধা জানায়। এছাড়াও জর্ডান সরকারের পক্ষ থেকে প্রবাসী শ্রমিকদের অধিকার নিশ্চিতকরণ ও সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ আশা করছি।”

জর্ডানের শ্রম মন্ত্রণালয়ের ডিরেক্টর (নন-জর্ডানিয়ান ডোমেস্টিক ডিরেক্টর) ফায়েজ আল জাব্বর জানান, “আমরা প্রবাসী শ্রমিকদের কৃতজ্ঞতা জানাচ্ছি। জর্ডানের সম্ভাবনাময় পোশাক খাতে প্রবাসী শ্রমিকদের অবদান অনস্বীকার্য। আমরা সবসময় তাদের পাশে আছি ও তাদের অধিকার নিশ্চিতের বিষয়ে বদ্ধপরিকর।”

এছাড়াও অনুষ্ঠানে পিবিআই আকাবা ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার সিওও মা’মোন আল-কুসোস বাংলাদেশী শ্রমিকদের অবদান নিয়ে প্রশংসা করেন এবং জর্ডানস্থ মাস ক্রিদা আল সাফি’র কান্ট্রি হেড দিলান্থ্রা জায়ারাত্নে শ্রমিকদের প্রতি আন্তরিক ও সদয় হওয়ার জন্য সকলকে অনুরোধ জানান। মাস ক্রিদা আল সাফি তে কর্মরত বাংলাদেশী শ্রমিক রুমা আকতার জানান, “আমি ৫ বছর থেকে এই প্রতিষ্ঠানে কর্মরত আছি। আল্লাহ রহমতে আমি এই দেশে ভালোই আছি। আমাদের ম্যানেজমেন্ট খুবই আন্তরিক ও অনেক সহায়ক। আমি বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জানায় এই অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ জানানোর জন্য।”

Nagad

বিশেষ অতিথি ছাড়াও অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশী কমিউনিটির সদস্যরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মান্যবর রাষ্ট্রদূত তাঁদের সাথে কুশল বিনিময় করেন। দুপুরের খাবারের মাধ্যমে অনুষ্ঠানের ইতি টানা হয়।