দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ‘সবচেয়ে ছোট’ টেস্টে জয় ভারতের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২৪

সংগৃহীত ছবি

প্রথম দিনেই দুই দলের প্রথম ইনিংস শেষ হয়ে যাওয়ার পর এই ম্যাচের স্থায়িত্ব অনুমিত করা সহজ কাজ হয়ে পড়ে। ঠিক হলোও তা-ই। ভারতের ৭ উইকেটের জয়ে মাত্র দেড় দিনেই ইতি টানল কেপটাউন টেস্ট। যাতে ইতিহাসের সবচেয়ে ছোট টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেট হারিয়েছে ভারত।

মাত্র ৬৪২ বলে শেষ হয়েছে কেপটাউন টেস্ট। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও সুবিধা করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। এইডেন মার্করামের সেঞ্চুরির পরও ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহর আগুনে পেসে মাত্র ১৭৬ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। ৭৯ রান তাড়া করতে নেমে মাত্র ১২ ওভারেই ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয় রোহিত শর্মার দল। দুই ম্যাচের সিরিজটি শেষ হয়েছে ১-১ সমতায়।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) কেপ টাউনের নিউল্যান্ডস স্টেডিয়ামে ৩ উইকেটে ৬৩ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল স্বাগতিকরা। দ্বিতীয় দিনে বেশিক্ষণ টিকতে পারেননি ডেভিড বেডিংহ্যাম। ১১ রান করে জাসপ্রিত বুমরাহর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। তেমন কিছুই করতে পারেননি কাইল ভেরেইনে-মার্কো জানসেনরা।

তবে বাকি ব্যাটারদের যাওয়া আসার মিছিলে একাই লড়েছেন মার্করাম। ভারতীয় পেসারদের সাবলীলভাবে খেলেছেন তিনি। মোহাম্মদ সিরাজ-মুকেশ কুমারদের দারুণভাবে সামাল দেন মার্করাম। একটু খারাপ বল পেলেই বাউন্ডারিতে পরিণত করেছেন প্রোটিয়া ওপেনার। ৯৯ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। এরপর বেশিক্ষণ টিকতে পারেননি মার্করাম। ১০৬ রান করে সিরাজের বলে রোহিত শর্মাকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

ভারতের হয়ে ৬টি উইকেট শিকার করেছেন জাসপ্রিত বুমরাহ। দু’টি উইকেট নিয়েছেন মুকেশ কুমার। একটি করে উইকেট শিকার করেছেন মোহাম্মদ সিরাজ ও প্রসিধ কৃষ্ঞা।

জয়ের জন্য ৭৯ রান তাড়ায় শুরু থেকেই আক্রমণাত্বক ছিলেন যশস্বী জয়সাওয়াল। তাকে দারুণভাবে সঙ্গ দিয়েছেন রোহিত শর্মাও। দারুণ ব্যাটিং করতে থাকা জয়সাওয়ালকে ফিরিয়ে ভারতের উদ্বোধনী জুটি ভাঙেন নান্দ্রে বার্গার। বাঁহাতি এই পেসারের শর্ট লেংথ ডেলিভারিতে পুল করেছিলেন জয়সাওয়াল। তবে নিজের শরীরের ভারসাম্য ধরে রাখতে পারেননি তিনি। লং লেগে থাকা ট্রিস্টিয়ান স্টাবস ক্যাচ লুফে নিলে ২৮ রানে ফিরতে হয় বাঁহাতি এই ওপেনারকে।

Nagad

দুই চারে ১০ রান করলেও বেশিক্ষণ টিকতে পারেননি শুভমান গিল। কাগিসো রাবাদার নিচু হওয়া লেংথ ডেলিভারিতে বোল্ড হয়ে ফিরেছেন তিনে নামা এই ব্যাটার। জয়ের খুব কাছে দাঁড়িয়ে আউট হন ভিরাট কোহলিও। মার্কো জানসেনের শর্ট লেংথ ডেলিভারিতে লেগ সাইডে পুশ করতে চেয়েছিলেন। গ্লাভসে লাগলেও শুরুতে আউট দেননি আম্পায়ার। তবে রিভিউ নিয়ে কোহলিকে ফেরায় প্রোটিয়রা। এরপর শ্রেয়াস আইয়ার এবং রোহিত মিলে ভারতের জয় নিশ্চিত করেন। সূত্র: ৭১ টিভি