পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২৪

পাকিস্তানের বিপক্ষে বিদায়ী টেস্টের প্রথম ইনিংসে করলেন ৩৪। কিন্তু দ্বিতীয় ইনিংসে হাসলো ডেভিড ওয়ার্নারের ব্যাট। ক্যারিয়ারের শেষ টেস্টে ব্যাট হাতে ৫৭ রানের দারুণ এক ইনিংস খেলেন তিনি। তাতে পাকিস্তানের ছুড়ে দেওয়া ১৩০ রানের টার্গেট অস্ট্রেলিয়া ছুঁয়ে ফেলে ২ উইকেট হারিয়েই। ওয়ার্নারের বিদায়ী টেস্ট ৮ উইকেটের ব্যবধানে জিতে হোয়াইটওয়াশ সম্পন্ন করে অজিরা।

ওয়ার্নারের এই বিদায় বিষাদের ম্যাচ জয়েই রাঙিয়েছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে পাকিস্তান লিড নেওয়ার পর যে একটু-আধটু সংশয় ডালপালা মেলেছিল, তাতে লড়াইও হয়নি। দ্বিতীয় ইনিংসে অল্পতে গুটিয়ে যায় পাকিস্তান, পরে ওই রান সহজেই করে ফেলে অজিরা।

সিডনিতে তিন ম্যাচ টেস্ট সিরিজের শেষটিতে পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অজিদের ৩১৩ রানের জবাবে ২৯৯ রান করতে পারে স্বাগতিকরা। কিন্তু ওই লিড কাজে লাগাতে পারেনি পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে অলআউট হয়ে গেছে স্রেফ ১১৫ রানে।

প্রথম ইনিংসে শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও রিজওয়ান, আগা সালমান ও আমেরের ব্যাটে ৩১৩ রান করতে পারে পাকিস্তান। এরপর অস্ট্রেলিয়াকে ২৯৯ রানে অলআউট করে ১৪ রানের লিডও পায় তারা। কিন্তু দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা। এবার আর কেউ তাদের উদ্ধার করতে পারেনি বিপর্যয় থেকে। তাতে অস্ট্রেলিয়াকে ১৩০ রানের বেশি টার্গেট দিতে পারেনি পাকিস্তান।

ব্যাট হাতে দুই ইনিংসে ১০০ রান (৮২ ও ১৮) এবং বল হাতে ৬ উইকেট নিয়ে ম্যাচসেরা হন পাকিস্তানের আমের জামাল। আর সিরিজে ৩৮ রান ও ১৯ উইকেট নিয়ে সিরিজ সেরা হন প্যাট কামিন্স।

Nagad