বিপিএলের পর্দা উঠছে আজ, প্রথম ম্যাচে লড়বে ঢাকা-কুমিল্লা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৫০ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২৪

বহুল প্রতীক্ষার পর আজ মাঠ গড়াতে যাচ্ছে বাংলাদেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। চার দলের লড়াইয়ের মধ্যে দিয়ে শুরু হচ্ছে এই আসর। আজ প্রথম দিনে মাঠে নামবে দুর্দান্ত ঢাকা, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট স্ট্রাইকার্স।

রাজধানীর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ২টায় শুরু হবে বিপিএলের দশম আসরের প্রথম ম্যাচ। এই ম্যাচেও ধারেভারে এগিয়ে আছে কুমিল্লা। এবার অধিনায়কের দায়িত্বেও বদল এনেছে দলটি। ইমরুল কায়েসকে সরিয়ে অধিনায়ক করা হয়েছে লিটন দাসকে।

এবারের আসর আগের আসরগুলো থেকে আরও উন্নত হচ্ছে। সম্প্রচারে আধুনিক প্রযুক্তিসহ ধারাভাষ্যকার প্যানেলেও বেশ পরিবর্তন এসেছে। এবারের আসরে প্রথমবারের মতো ব্যবহার করা হবে স্পাইডার ক্যাম ও ব্যাগি ক্যাম। যা নির্ভুল সম্প্রচারের ক্ষেত্রে বেশ সহায়ক হবে বলেই ধারণা করা হচ্ছে।

মাঠের লড়াইয়ে শুরুতেই জমজমাটের অপেক্ষা। আসরের সবচেয়ে শক্তিশালী দল কুমিল্লার বিপক্ষে নবাগত ঢাকা কেমন করে সেটাই দেখার অপেক্ষায় সবাই। ব্যাটিং কিংবা বোলিং দুই দিক দিয়েই যোজন যোজন এগিয়ে কুমিল্লা। দেশী-বিদেশী তারকাদের নিয়ে দারুণ দল গড়েছে তারা। এদিকে দিয়ে ঢাকার শক্তি দেশী তারকারা। তবে বিদেশীদের মধ্যেও অনেকে গড়ে দিতে পারেন ম্যাচের পার্থক্য।

আজকের ম্যাচ নিয়ে দুর্দান্ত ঢাকার সহ-অধিনায়ক তাসকিন আহমেদ বলেন, ‘আমাদের দলটা অনেক তরুণ। মোসাদ্দেক আছে, আমিও আছি, আরও অনেক অভিজ্ঞ ক্রিকেটার আছে। অনেক বিদেশি ক্রিকেটার আসবে দেরিতে, কাউকে অনেক সময় পাওয়া যাবে না। যে দলটা আছে এটাই যদি গুছিয়ে, ইউনিটি নিয়ে খেলতে পারি অবশ্যই ভালো কিছু হবে।’

দিনের দ্বিতীয় ম্যাচেও দারুণ লড়াইয়ের আভাস পাওয়া গেল। আসরের তারুণ্য নির্ভর দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আসরের শুরু থেকেই তারা নিজেদের প্রমাণ করে আসছে। তবে সাফল্য নেই তেমন। এবারও নিজেদের সামর্থ্য অনুযায়ী লড়াই করার আশা দলটির। তেমনটাই জানালেন দলটির অধিনায়ক শুভাগত হোম।

Nagad

শুভাগত বলেন, ‘একটা টুর্নামেন্টের প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। আমরা প্রথম ম্যাচটা নিয়ে বেশ ফোকাসড আছি সবাই। অনুশীলনটা ভালোভাবে সারার চেষ্টা করছি। ব্যক্তিগত প্রস্তুতিটাও যে যেমন নেওয়ার সে তেমন নিচ্ছে। প্রথম ম্যাচটা আমরা জেতার জন্যই যাব। প্রথম ম্যাচটা ভালোভাবে শেষ করতে পারলে টুর্নামেন্টটাও ভালো যাবে।’

এদিকে আসরে প্রথমবারের মতো অংশ নিয়েই ফাইনাল খেলেছে সিলেট। দলটির নেতৃত্ব আছেন দেশের সেরা অধিনায়ক মাশরাফী বিন মর্তুজা। এবার দেশী ও বিদেশী মিলিয়ে ভালোই শক্তিশালী দল গড়েছে সিলেট। প্রথম ম্যাচেও তাই জয়ের দিকেই নজর তাদের। তেমনটাই জানালেন দলটির ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন।

মিথুন বলেন, ‘আমাদের তিনটা অনুশীলন সেশন হয়েছে, সেখানে আমরা নিজেদের মধ্যে মানিয়ে নেওয়ার চেষ্টা করেছি। আমাদের বিদেশিরাও যোগ দিয়েছে। সব মিলিয়ে আমাদের টিম বেশ ভারসাম্যপূর্ণ মনে করছি। আমাদের লক্ষ্য ম্যাচ ধরে ধরে এগিয়ে যাওয়া। ভালো পরিকল্পনা করে কীভাবে জিততে পারি সেদিকে আমাদের মনোযোগ।’

আজ শুরু হয়ে প্রায় দেড় মাস চলবে এই আসর। ৪৬ ম্যাচের টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ১ মার্চ। খেলা হবে তিনটি ভেন্যু ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে। মাঠে বসে বিপিএলের ম্যাচ দেখতে টিকেটের জন্য সর্বনিম্ন ২০০ টাকা খরচ করতে হবে। সর্বোচ্চ ২ হাজার ৫০০ টাকায় ম্যাচ দেখতে পারবেন দর্শকরা।

প্রধানমন্ত্রী ইবিএর অধীনে অব্যাহত সমর্থনের জন্য ইইউকে ধন্যবাদ জানান এবং গ্লোবাল গেটওয়ে কর্মসূচির আওতায় নবায়নযোগ্য জ্বালানিসহ বিভিন্ন খাতে আরও সহযোগিতা কামনা করেন। অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মো. জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এ সময় উপস্থিত ছিলেন।