‘ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি করার জন্য সরকার কিছু করছে না’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:১৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২৪

ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি করার জন্য সরকার কিছু করছে না-বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন-সরকার ড. মুহাম্মদ ইউনূসকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে না। ড. ইউনূসের বিরুদ্ধে অকাট্য প্রমাণ থাকার পরও বিদেশে ছড়ানো হচ্ছে যে তার বিরুদ্ধে যেসব অভিযোগ সেগুলো মিথ্যা এবং বলা হচ্ছে, আমরা তাকে হয়রানির জন্য এটা করছি।’

আনিসুল হক বলেন, ‘দুটো কথাই অপপ্রচার। যে মামলা হয়েছে, সেটা শ্রমিকরা করেছিল। এরপর শ্রমিকদের অধিকার সুরক্ষা করার জন্য দায়িত্বপ্রাপ্ত যে অধিদপ্তর আছে, সেই ডিপার্টমেন্ট তার বিরুদ্ধে মামলা করেছে।’

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

আইনমন্ত্রী জানান, সে কারণে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইনে যে মামলা করা হয়েছিল, তার কার্যাবলী ও পরিপ্রেক্ষিত আপনাদের ব্যাখ্যা করার জন্যই এই সংবাদ সম্মেলন করা হয়েছে।

তিনি বলেন, আপনারা জানেন, বাংলাদেশ শ্রম আইনের বিধান অনুযায়ী একজন পরিদর্শক যে কোনো কোম্পানি নিয়ে অভিযোগ থাকলে যদি মনে হয় তারা আইন লঙ্ঘন করছে, তবে সেটা পরিদর্শন করতে পারে। এ ক্ষেত্রে ২০২০ সালের ২ ফেব্রুয়ারি শ্রম বিভাগের পরিদর্শক শ্রম আইনের বিধান অনুযায়ী প্রথমে গ্রামীণ টেলিকম পরিদর্শন করেন। সেখানে তিনি কিছু আইনের লঙ্ঘন হচ্ছে বলে জানতে পেয়েছেন। পরে ১ মার্চ গ্রামীণ টেলিফোনকে চিঠি দেন। এ সব লঙ্ঘনের ব্যাপারে তাদের বক্তব্য কী এবং এসব লঙ্ঘন যাতে তারা শুধরে নেন, সেটা বলেন।

গ্রামীণ টেলিকমের জবাব কী ছিল, তা জানাতে গিয়ে আইনমন্ত্রী বলেন, তাদের যে জবাব ছিল, সেটা শ্রম অধিদফতর সন্তুষ্ট না হয়ে ২০২১ সালের ১৭ আগস্ট আবারও গ্রামীণ টেলিকম পারিদর্শন করে। সেখানেও একই আইনের ব্যত্যয় দেখা দেয়ার পর ১৯ আগস্ট একটি চিঠি দিয়ে আইন লঙ্ঘন হচ্ছে বলে শুধরে নিতে বলেন। কিন্তু গ্রামীণ টেলিকমের জবাব যথেষ্ট যুক্তিযুক্ত হয়নি। এমন অবস্থায় ড. ইউনূস এবং গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে ৯ সেপ্টেম্বর মামলা করা হয়েছে।

Nagad