‘সীমান্ত এলাকায় বিজিবি-পুলিশ একসঙ্গে কাজ করছে’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২৪

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ধুমধুম সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা স্বাভাবিক রাখতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে সমন্বয় করে পুলিশ সদস্যরা কাজ করছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আল-মামুন আরও বলেন, সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) সসব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। তারা যে সহযোগিতা চাইছে আমরা দিচ্ছি। দেশের প্রয়োজনে যেকোনো কাজে সেনাবাহিনী, বিজিবি ও অন্য সদস্যদের সঙ্গে পুলিশও কাজ করবে।

তিনি বলেন, আমাদের সদস্যরা মোটিভেটেড। তারা যেকোনো দায়িত্ব পালনে প্রস্তুত। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজারবাগ পুলিশ হাসপাতালে বিএনপির সমাবেশে গুরুতর আহত চিকিৎসাধীন পুলিশ সদস্য রাজ্জাককে দেখতে যান আইজিপি। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

ধুমধুম সীমান্ত নিয়ে জানতে চাইলে আইজিপি বলেন, সংঘাতে আহত হয়ে এখন পর্যন্ত মিয়ানমার থেকে যারা আমাদের দেশে এসেছেন, তাদের চিকিৎসার ব্যবস্থা করছে সরকার। পুলিশ, বিজিবি ও প্রশাসন সবাই মিলে সরকারের নির্দেশনার আলোকে দায়িত্ব পালন করছে। বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য প্রস্তুত আছে দেশের প্রয়োজনে দায়িত্ব পালনের জন্য।

Nagad

মিয়ানমার সীমান্ত এলাকায় মর্টার শেলের আঘাতে দুইজন নিহত হয়েছেন। এখন তারা কাদের বিরুদ্ধে মামলা দায়ের করবেন? জানতে চাইলে তিনি বলেন, কে মর্টার শেল নিক্ষেপ করেছে তা এখনও সুনিশ্চিত না। এ ঘটনায় আমরা একটা মামলা নিয়েছি। মামলার আসামি অজ্ঞাতনামা। তদন্তে যাদের নাম আসবে পরবর্তী সময়ে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় ডিএমপি কমিশনার হাবিবুর রহমান ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত পাঁচ দশকেরও বেশি সময় ধরে মিয়ানমারে সামরিক বাহিনীর সঙ্গে দ্বন্দ্ব-সংঘাত চলছে দেশটির বিভিন্ন সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর। ২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে জান্তার রাষ্ট্রক্ষমতা দখলের পর এ সংঘাত বেড়ে যায়। বাংলাদেশের দক্ষিণ-পূর্বাংশে দীর্ঘ সীমান্ত রয়েছে মিয়ানমারের সঙ্গে।