এবারের পরীক্ষায় ছেলেদের থেকে মেয়েদের পাশের হার বেশি: স্বাস্থ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২৪

এবারের পরীক্ষায় ছেলেদের থেকে মেয়েদের পাশের হার বেশি-বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা সামন্ত লাল সেন। তিনি বলেন-আমাদের বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে বিশ্বাসী। সেভাবেই তিনি কাজ করছেন। এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফলেও নারীর অগ্রযাত্রা লক্ষ্য করা গেল। একটা দেশের সরকার প্রধান যদি ভিশনারি হন তাহলে সেই দেশের অর্থনৈতিক উন্নয়ন বা মানবিক উন্নয়ন সবই সম্ভব। আর আমাদের প্রধানমন্ত্রী তেমনি একজন সত্যিকারের মিশনারি লিডার।”

রোববার (১১ ফেব্রুয়ারি) মহাখালীর পুরাতন স্বাস্থ্য অধিদপ্তরের বিল্ডিংয়ে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণাকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন- এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় আবেদন পড়েছিল ১,০৪,৩৭৪ জনের। সেখান থেকে পরীক্ষায় অংশ নেন ১,০২,৩৬৯ জন প্রার্থী। অনুপস্থিতির হার ছিল ১.৯২%। পরীক্ষায় পাশ নম্বর ধরা হয়েছে ৪০% নম্বর। সে অনুযায়ী এবছর মোট ৪৯,৯২৩ জন পাশ করেছে। এদের মধ্যে পুরুষ ২০,৪৫৭ জন, নারী ২৯,৪৬৬ জন।

এবারের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ৯২.৫ নম্বর পেয়ে প্রথম হয়েছে তানজিম মুনতাকা সর্বা।

এ সময় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব আজিজুর রহমান, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক টিটু মিয়া সহ অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় স্বাস্থ্যমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন।

এবারের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ায় স্বাস্থ্যমন্ত্রী শুরুতেই সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

Nagad

প্রসঙ্গত- নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির সময়সীমা সরকারি মেডিকেল কলেজে ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য অনলাইন আবেদন গ্রহনের বিজ্ঞপ্তি আগামী ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হবে।