ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা, চমক মাহমুদউল্লাহ-তাইজুল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৪

মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার সুমনকে বাদ দিয়ে নতুন নির্বাচক প্যানেল তৈরি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে নান্নুর পরিবর্তে গাজী আশরাফ হোসেন লিপু এবং বাশারের জায়গায় দায়িত্ব পেয়েছে হান্নান সরকার। দায়িত্ব পাওয়ার একদিন পর শ্রীলঙ্কা সিরিজের ওয়ানডে ও টি-টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে নতুন নির্বাচক প্যানেল।

শ্রীলঙ্কার বিপক্ষে আগামী ৪ মার্চ সিলেট স্টেডিয়ামে টি-২০ সিরিজ শুরু করবে বাংলাদেশ দল। ১৩ মার্চ থেকে চট্টগ্রামে খেলবে তিন ম্যাচের ওয়ানডে। ওই সিরিজের জন্য ঘোষিত টি-২০ দলে বেশ কিছু চমক রেখেছেন লিপুর নির্বাচক প্যানেল।

দল থেকে বাদ পড়েছেন ওপেনার রনি তালুকদার, স্পিন অলরাউন্ডার শামীম পাটোয়ারি ও আফিফ হোসেন। এছাড়া নাসুম আহমেদ নেই টি-২০ দলে। তাদের জায়গায় দলে ফিরেছেন নাঈম শেখ, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলামরা।

এর মধ্যে মাহমুদউল্লাহ দেড় বছর পর টি-২০ দলে ফিরেছেন। সর্বশেষ তিনি ২০২২ সালের ১ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের ম্যাচ খেলেছিলেন। ওই আসরে বাজে পারফরম্যান্সের কারণে ওই বছরের টি-২০ বিশ্বকাপে জায়গা হয়নি অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটারের। এবার আরেকটি টি-২০ বিশ্বকাপ সামনে রেখে দলে নেওয়া হয়েছে তাকে।

এছাড়া টি-২০ দলে ফিরেছেন তাইজুল ইসলাম। টেস্ট বিশেষজ্ঞ স্পিনার হিসেবে তাইজুল নিজেকে প্রতিষ্ঠা করেছেন। ওয়ানডে ফরম্যাটে গত বছর তাকে নিয়মিত করা হলেও শেষ পর্যন্ত ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে জায়গা হয়নি তার। দীর্ঘ ১৫ বছরের ক্যারিয়ারে তাইজুল আন্তর্জাতিক টি-২০ খেলেছেন মাত্র ২টি। সর্বশেষ টি-২০ ম্যাচ খেলেছেন ২০১৯ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে। ওই ম্যাচের সাড়ে চার বছর পর দলে ঢুকলেন তিনি।

টি-২০ দলে নেওয়া হয়েছে স্পিনার আলিস আল ইসলামকে। তিনি কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। নতুন করে এবারের বিপিএলে রহস্য স্পিনার হিসেবে নাম ফুঁটেছে তার। নিয়মিত ভালো বোলিং করছেন স্পিনে দুশরা করতে পারা এই স্পিনার। যে কারণে দলে নেওয়া হয়েছে এই ডানহাতিকে।

Nagad

ওয়ানডে দল: নাজমুল শান্ত (অধিনায়ক), এনামুল হক, সৌম্য সরকার, তানজিদ তামিম, লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম সাকিব, মুস্তাফিজুর রহমান।

টি-টোয়েন্টি দল: নাজমুল শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক, নাঈম শেখ, তাওহীদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহেদী, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম, রিশাদ আহমেদ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম সাকিব, আলিস আল ইসলাম।