জমজমাট ‘স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৪ রাজশাহী’

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৮:২১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২৪

রাজশাহী সিটি কর্পোরেশন এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর রাজশাহী শাখার উদ্যোগে শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) রাজশাহীস্থ কাদিরগঞ্জ স্বপ্নচূড়া প্লাজার ৩য় এবং ৪র্থ তলায় প্রায় ৩৪ হাজার বর্গফুটের স্থানে ৭৫টি দোকান নিয়ে যাত্রা শুরু করছে তথ্যপ্রযুক্তি পণ্য বিকিকিনি ও সেবা প্রদানের বিশেষায়িত বাণিজ্যকেন্দ্র। এ উপলক্ষ্যে স্বপ্নচূড়া প্লাজায় ১৫ ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হয়েছে হালনাগাদ তথ্যপ্রযুক্তিপণ্যের জমকালো প্রদর্শনী ‘স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৪ রাজশাহী’। ছুটির দিন হওয়ায় মেলায় ইতিমধ্যে বেশ জমজমাট হয়ে উঠেছে।

প্রথম দিন থেকেই জমে উঠে এ প্রদর্শনী। উপচে পড়া ভিড়, নতুন প্রজন্মের উচ্ছ্বসিত পদচারণা আর জম্পেস বিকিকিনিতে প্রদর্শনী প্রাঙ্গনে ছিল প্রাণের মেলা। দর্শনার্থীরা প্রাণ ভরে উপভোগ করেছেন সেসব। আজ শনিবার ( ১৭ ফেব্রুয়ারি) মেলার ৩য় দিন।

রাজশাহীর বৃহত্তম এ তথ্যপ্রযুক্তি প্রদর্শনীতে আজও নেমেছে প্রযুক্তি প্রেমীদের ঢল। ১৯ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত চলবে এ প্রদর্শনী।
প্রদর্শনী সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে। প্রদর্শনীর প্রবেশ মূল্য ১০ টাকা। তবে বিসিএসের ঐতিহ্যের ধারাবাহিকতায় স্কুল ও কলেজ শিক্ষার্থীদের জন্য পরিচয়পত্র দেখানো/ইউনিফর্ম পরিধান সাপেক্ষে বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা থাকছে। মেলার শেষদিন রয়েছে বিক্রিত টিকেটের উপর র‌্যাফেল ড্র। র‌্যাফেল ড্র বিজয়ীদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার।

ডিজিটাল জীবনধারাভিত্তিক পণ্য ও সেবার এ বর্ণিল প্রদর্শনীতে খোঁজ মিলছে তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবার নতুন সব আবিষ্কারের। সচেতনতামূলক ও ব্যবসাবান্ধব এ প্রদর্শনীতে বিশেষ ছাড় ও উপহারসহ কেনাকাটা করা যাচ্ছে পছন্দের তথ্যপযুক্তি পণ্য। নতুন প্রযুক্তি, কলাকৌশল, প্রযুক্তিপণ্য ও সেবা এবং তা নিয়ে অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের সুযোগ রয়েছে। তথ্যপ্রযুক্তির ৭০টি দেশী-বিদেশী প্রতিষ্ঠান এ প্রদর্শনীতে অংশগ্রহণ করছে। এতে থাকছে ৭৫টি দোকান/স্টল এবং ৯টি প্যাভিলিয়ন।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) রাজশাহীতে-প্রথমবারের মতো শুরু হলো তথ্যপ্রযুক্তি পণ্যের জাঁকজমকপূর্ণ প্রদর্শনী ‘স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৪, রাজশাহী’। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। চলবে পাঁচ দিন।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার।

Nagad

রাজশাহী সিটি কর্পোরেশনের পরিচালনায় কাদীরগঞ্জে অবস্থিত ‘স্বপ্নচূড়া প্লাজা’ আধুনিক সুযোগ সুবিধাসম্পন্ন বিপণী বিতানে বসেছে মেলা।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সাবেক সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর এবং রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ। অনুষ্ঠানে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম-উল আযীম, বিসিএস মহাসচিব কামরুজ্জামান ভূইয়া, ঝিজিয়াং ইউনিভিউ টেকনোলজি কোম্পানি লিমিটেডের আন্তর্জাতিক ব্যবসা বিভাগের কারিগরি পরিচালক আর্নল্ড লিউ, এক্সেল টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গৌতম সাহা উপস্থিত ছিলেন।

প্রদর্শনীর প্লাটিনাম স্পন্সর টিপিলিংক-এক্সেল এবং ইউনিভিউ। গোল্ড স্পন্সর হিসেবে থাকছে আসুস- গ্লোবাল ব্র্যান্ড, সাউথবাংলা কম্পিউটার- টেনডা, এইচপি-স্মার্ট। সিলভার স্পন্সর হিসেবে থাকছে কম্পিউটার সল্যুশনস ইঙ্ক (পিসি পাওয়ার, ডিপকুল, ডি-লিংক, ডিটেক), মনটেক রিভেঞ্জের, এমএসআই, অরাস-গিগাবাইট। প্রদর্শনীর মিডিয়া পার্টনার হিসেবে থাকছে সময় টিভি।