দুই যুগ পর বলিউডে ফিরলেন দক্ষিণী নায়িকা জ্যোতিকা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

দক্ষিণ ভারতীয় সিনেমার অন্যতম সেরা এবং জনপ্রিয় নায়িকা জ্যোতিকা। কিন্তু দুই যুগ আগে যে তিনি বলিউডের একটি সিনেমাতেও অভিনয় করেছিলেন, তা হয়তো অনেকেরই অজানা। সে ১৯৯৮ সালের কথা। ওই সময় জ্যোতিকা কাজ করেন বলিউডের ‘ডোলি সাজা কে রাখনা’ নামে একটি সিনেমায়।

এরপর হিন্দি সিনেমার জগৎ থেকে একেবারেই হারিয়ে যান এই অভিনেত্রী। সমানে কাজ করতে থাকেন দক্ষিণী ভাষার তামিল, তেলেগু সিনেমায়। দুই যুগ ধরে সেই ইন্ডাস্ট্রির প্রথমসারির একজন নায়িকা তিনি।

তবে এত কিছুর ভিড়ে নতুন খবর হলো, দুই যুগ পর আবার বলিউডে ফিরেছেন জ্যোতিকা। কাজ করেছেন ‘শয়তান’ নামে একটি সিনেমায়। যেটির প্রযোজক বলিউড সুপারস্টার অজয় দেবগণ। সিনেমাটিতে তিনি জ্যোতিকার স্বামীর চরিত্রে অভিনয়ও করেছেন। পরিচালনায় আছেন বিকাশ বহেল।

আগামী ৮ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘শয়তান’। এ উপলক্ষে সম্প্রতি মুম্বাইয়ের এক মাল্টিপ্লেক্সে আয়োজন করা হয়েছিল সিনেমাটির ট্রেলার প্রকাশ অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন দক্ষিণের নায়িকা জ্যোতিকা। দীর্ঘ সময় পর বলিউডে ফিরে রীতিমতো উচ্ছ্বসিত তিনি।

এ প্রসঙ্গে জ্যোতিকা বলেন, ‘২৫ বছর পর বলিউডে কাজ করলাম। দক্ষিণে কাজ নিয়ে ব্যস্ত সময় পার করেছি। এখানে (বলিউড) ফেরার জন্য বিশেষ কিছুর অপেক্ষায় ছিলাম। আমি মনে করি, ক্যারিয়ারের এই পর্যায়ে দাঁড়িয়ে ভিন্ন ধরনের কাজ করা প্রয়োজন। এটা অত্যন্ত চ্যালেঞ্জিং।’

অজয়ের সঙ্গে কাজের অভিজ্ঞতার প্রসঙ্গে জ্যোতিকা বলেন, ‘অজয় অভিনেতা হিসেবে অত্যন্ত উদার। আমার কাছে সবচেয়ে বড় চমক ছিলেন তিনি। শুটিংজুড়ে যেভাবে আচরণ করেছেন, সবার সঙ্গে ব্যবহার করেছেন; তা অভাবনীয়।’

Nagad

নায়িকা বলেন, ‘আমি দক্ষিণের প্রায় সব অভিনেতার সঙ্গে কাজ করেছি। কিন্তু সেখানে কেউ আমাকে সিনেমার পোস্টারে সুযোগ দেননি। এখানে সিনেমার পোস্টারে জায়গা পেয়েছি। আমার শেষ সিনেমা ছিল মামুট্টি স্যারের সঙ্গে, এখন অজয়ের সঙ্গে কাজ করলাম। মামুট্টি স্যার আর অজয়কে সামনে থেকে কাজ করতে দেখা অত্যন্ত আনন্দের বিষয়।’

আধিভৌতিক থ্রিলারধর্মী ‘শয়তান’-এ বশীকরণ ও কালো জাদুর মতো বিষয়গুলো তুলে ধরা হয়েছে। এখানে শয়তান রূপে হাজির হচ্ছেন বলিউড তারকা আর মাধবন। এই অভিনেতার সঙ্গে দক্ষিণী ভাষার একাধিক সিনেমায় কাজ করেছেন জ্যোতিকা। এবার করলেন বলিউডে।

এ প্রসঙ্গে জ্যোতিকা বলেন, ‘মাধবনের সঙ্গে আগে অনেক কাজ করেছি। তবে এই সিনেমায় আমরা ভিন্নভাবে আসতে চলেছি। তার সঙ্গে আবার কাজ করতে পেরে আমি দারুণ খুশি।’

গুজরাটি সিনেমা ‘বশ’-এর হিন্দি রিমেক ‘শয়তান’। বিকাশ বহেল পরিচালিত এই সিনেমায় জ্যোতিকা অজয় দেবগণের স্ত্রী ছাড়া দুই সন্তানের মায়ের চরিত্রে অভিনয় করেছেন। মেয়ের জন্য তাকে অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করতে দেখা যাবে। তাই সিনেমাটিকে বিশেষ বলছেন নায়িকা।