যাদের পুনর্বাসন করে দিয়েছি, খোঁজখবর নিয়েন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যাদের পুনর্বাসন করে দিয়েছি। তাদের খোঁজখবর নিয়েন। তাতে আপনাদের লাভ আছে। তাদের আস্থা অর্জন করলে নির্বাচনে ভোটটা পাবেন। জনপ্রতিনিধিকে জনগণের আস্থা অর্জন করতে হয়। কমিউনিটি ক্লিনিকের দিকেও খেয়াল রাখবেন। কাজগুলো যাতে যথাযথভাবে হয়। ওষুধ যাতে যথাযথভাবে বণ্টন হয়। সেদিকে খেয়াল রাখলে মানুষ উপকৃত হবে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস-২০২৪’ উদযাপন অনুষ্ঠানে এ কথা বলেন শেখ হাসিনা।

জনপ্রতিনিধিদের জনগণের আস্থা অর্জন করার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনপ্রতিনিধিদের দায়বদ্ধতা আছে। জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন।

শেখ হাসিনা বলেন, জনগণের আস্থা অর্জন করতে পারাই জনপ্রতিনিধিদের মূল কাজ। সেটা না করতে পারলে নির্বাচনে পরাজিত হতে হয়। এটাই বাস্তবতা। এ সময় তিনি জনপ্রতিনিধিদের বাড়ি বাড়ি গিয়ে সবার খোঁজ-খবর নেয়ার পরামর্শ দেন। বলেন, এতে তাদের প্রতি সাধারণ মানুষের আস্থা বাড়বে।

প্রধানমন্ত্রী বলেন, পুকুর, খাল-বিল সংরক্ষণ করে প্রকল্প গ্রহণ করতে হবে। এছাড়া, স্থানীয় পর্যায়ে নির্মিত পানি শোধনাগারগুলোর যথাযথ যত্ন নেয়ারও নির্দেশ দেন তিনি।

তিনি বলেন, করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে আমদানি ব্যয় বেড়ে গেল। দাম বেড়ে গেল। সবাইকে বলেছিলাম উৎপাদন করতে। এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। এ সময় সমবায়ের মধ্যদিয়ে সমন্বিত চাষের গুরুত্বও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

Nagad

শেখ হাসিনা বলেন, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। বিদ্যুতে অনেক উৎপাদন খরচ। আমরা কিন্তু ভর্তুকি দিচ্ছি। তবে এখন থেকে যে বেশি ব্যবহার করবে, তার মূল্য বেশি দিতে হবে। সেভাবেই করতে চাই।

তিনি বলেন, খাল-বিল নদী-নালাগুলোকে রক্ষা করতে হবে। একটা পুকুর দেখলেই সেখানে ভবন করতে হবে, এই চিন্তা বাদ দিতে হবে। জলাধার আমাদের দরকার। বৃষ্টির পানি সংরক্ষণ করতে হবে।

তিনি আরও বলেন, কোনো প্রকল্প নেওয়ার জন্য দেবেন না। সেটা যথাযথ কাজে লাগবে কিনা, সেটা দেখে দেবেন। প্রকল্প ব্যক্তির উপকার চিন্তা করে নয়, মানুষের কল্যাণের দিকে চিন্তা করে নিতে হবে।

এছাড়াও প্রধানমন্ত্রী বৃষ্টির পানি সংরক্ষণের প্রতি জোর দিয়ে বলেন, এটি করা গেলে ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীলতা কমবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

এসময় আরো বক্তব্য রাখেন- ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ, শরীয়তপুর জেলা পরিষদ চেয়ারম্যান ছাবেদুর রহমান খোকা সিকদার, পঞ্চগড় পৌরসভা মেয়র জাকিয়া খাতুন, জগদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রশিদ লাভলু ও বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. মো. লায়েব উদ্দিন লাভলু প্রমুখ।