বেইলি রোডে আগুন: রাজউক-ভবন মালিকসহ সংশ্লিষ্টদের শাস্তি দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, মার্চ ৪, ২০২৪

রাজধানীতে অগ্নিকাণ্ডে হতাহতদের ক্ষতিপূরণ এবং রাজউক, সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস, ভবন মালিক ও অসৎ ব্যবসায়ীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ। বক্তরা বলেছেন-রাজধানীতে গত ১০ বছরে ২৬৯ জনের মৃত্যুর দায় রাজউক, সিটি কর্পোরেশন, ফায়ার সার্ভিস এড়াতে পারে না।

সোমবার (৪ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানবন্ধন করে সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, রাজধানীতে নাগরিকদের জীবনের নিরাপত্তা আজ হুমকির মুখে। সড়কে নিরাপত্তা নাই, হোটেলে রেস্টুরেন্টে নিরাপত্তা নাই, বাসস্থানে নিরাপত্তা নাই। চারদিকে শুধু মৃত্যুর মিছিল। এত মৃত্যু হলো, দায়িত্বপ্রাপ্ত কোনো ব্যক্তির বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা হলো না। এসব প্রতিষ্ঠানের দুর্নীতি-অনিয়ম এবং স্বেচ্ছাচারিতার কারণে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। রাজউক, সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস দায় এড়াতে পারে না।

সভাপতির বক্তব্যে মহিউদ্দিন আহমেদ গত ২০১০ সাল থেকে ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত অগ্নিকাণ্ডে শুধু রাজধানীতেই মৃত্যু হয়েছে ২৬৯ জনের । তিনি অগ্নিকাণ্ডের একটি চিত্র তুলে ধরে বলেন, ২০১০ সালের ৩ জুন নিমতলীতে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু হয় ১২৪ জনের আগুনে পুড়ে যায় ১২৩টি বাড়িঘর। ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি চুরি হাট্রা অগ্নিকাণ্ডে মৃত্যু হয় ৭১ জনের। ওই একই বছরের ২৮ মার্চ বনানীর এবং আর এফ টাওয়ারে অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে মৃত্যুবরণ করেন ২৭ জন আহত হয়েছিলেন ৭০ জন। ২০২১ সালের ২৭ জুন মগবাজারে ১২ জনের মৃত্যু হয় তাছাড়া আহবান প্রায় ২০ শতাধিক ব্যক্তি। ২০২৩ সালের মহাখালীর খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডে মৃত্যুবরণ করেন ২ জন আহত হন প্রায় অর্ধশত তাছাড়া সারাদেশে সপ্তাহব্যাপী ইন্টারনেট সেবা বিঘ্নিত হয়। এতে ক্ষতির পরিমাণ ছিল প্রায় ১০০ কোটি টাকা।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, এডভোকেট বেলাল হোসেন, সংগঠনের যুগ্ম সদস্য সচিব মোঃ খন্দকার জুয়েল, কোষাধক্ষ্য লায়ন শ্যামল সাব্বির, লায়ন নুরুজ্জামান হীরা, জাতীয় মানবাধিকার সমিতির সাধারণ সম্পাদক মনজুর হোসেন ঈসা, জাতীয় স্বাধীনতা পার্টি চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, জাতীয় গণতান্ত্রিক লীগের চেয়ারম্যান মোঃ জলিল, সঞ্চালনা করেন সংগঠনের প্রচার প্রকাশনা সম্পাদক মোঃ স্বপন, এবং ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Nagad