নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২৪

বিদ্যুৎ, গ্যাস, জ্বালানী ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, আগামী ৯ মার্চ ঢাকা মহানগরসহ দেশব্যাপী বিএনপির উদ্যোগে লিফলেট বিতরণ ও গণসংযোগ করবে দলটি।

বুধবার (৬ মার্চ) বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, এখনো গুম-ক্রস ফায়ার, গ্রেপ্তার অব্যাহত রয়েছে। বিদ্যুৎ, গ্যাস, জ্বালানি ও সুপেয় পানি সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে। ক্ষমতায় যাওয়ার পর জ্বালানি খাতে বিদেশি বিনিয়োগ আনতে পারেনি।

তিনি আরও বলেন, ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকার ১ কোটি ৪০ লাখ টাকা ব্যয় করে লন্ডন ও সিঙ্গাপুরে রোড-শো করেছিল জ্বালানি খাতে বিনিয়োগ আকৃষ্ট করার জন্য। কিন্তু এ খাতে তারা বিদেশি বিনিয়োগ আনতে পারেনি। এরা বিদ্যুৎ খাতকে লোপাট করে আইনের হাত থেকে রেহাই পেতে ইনডেমনিটি আইন তৈরি করেছে। গত ১৪ বছরে বিদ্যুতের দাম বেড়েছে ১৩০ শতাংশ। ১৩ বার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, চিনির দামও বেড়েছে। শুল্ক কমানোর ঘোষণার পরদিন থেকে দামতো কমেনি উল্টো বেড়েছে। খেজুরের দাম বেড়েছে অস্বাভাবিক গতিতে। ফলে মানুষ আর খেজুর কিনেতে পারছে না। প্রতি কেজিতে খেজুরের দাম ৫০০-৭০০ টাকা বেড়েছে। এটা অস্বাভাবিক, দাম এত বাড়ে কী করে? সিন্ডিকেটের দৌরাত্ম্য আছে বলেই এরকম পরিস্থিতি হয়েছে- এটা বলার অপেক্ষা রাখে না, এটাই স্বাভাবিক।

রিজভী বলেন, শিল্পমন্ত্রী বলেছেন, বরই দিয়ে ইফতার করুন, আঙ্গুর-খেজুর লাগবে কেন? এ ধরনের বক্তব্য ধর্মপ্রাণ মুসল্লিদের প্রতি এক ধরনের নিষ্ঠুর রসিকতা। খেজুর দিয়ে ইফতার যেমন বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে, তেমনি মহত অনুভূতিও রয়েছে। আমাদের প্রিয় নবী মোহাম্মদ (সা.) খেজুর দিয়ে ইফতার করতেন। তার এই ধর্মীয় অনুভূতি রোজার মাসে অনুপ্রাণিত করে। এটাকে নিয়ে আওয়ামী লীগের মন্ত্রীরা তামাশা করছেন, উপহাস করছেন!

Nagad

সিন্ডিকেটের মাধ্যমে দাম বাড়ানো হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘দুর্নীতি ঢাকতে জ্বালানি খাতে ইনডেমনিটি জারি করা হয়েছে। নিজেদের পকেটে ঢোকানোর জন্য কুইক রেন্টালের মাধ্যমে ক্যাপাসিটি চার্জের নামে টাকা লোপাট করা হচ্ছে। জ্বালানি আমদানির নামে বিদেশে টাকা পাচার করা হচ্ছে। রমজানের সিন্ডিকেটের মাধ্যমে নিত্যপণের দাম বাড়ানো হচ্ছে।’

রুহুল কবির রিজভী বলেন, ‘বরই দিয়ে ইফতার করার পরামর্শ মুসলমানদের সঙ্গে রসিকতা। ডামি সরকারের মন্ত্রীরা সাধারণ মানুষের সাথে তুচ্ছতাচ্ছিল্য ব্যবহার করছেন। মুক্তির চেতনা বিক্রি করা আওয়ামী লীগ মুক্তিযোদ্ধাদের বেশি অপমানিত করেছে।’