নির্বাচনের মধ্যেই ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার, নিহত ২০

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:০৭ পূর্বাহ্ণ, মার্চ ১৬, ২০২৪

নির্বাচনের মধ্যেও থেমে নেই ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান। দেশটির বন্দর নগর ওডেসায় ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী, যাতে অন্তত ২০ জনের প্রাণ গেছে। আহত হয়েছেন ৭৩ জন। সামরিক অভিযানের গত ২ বছরে কৃষ্ণ সাগরের তীরবর্তী এই শহরটিতে যত আঘাত হেনেছে রুশ সেনারা, সেসবের মধ্যে এটিকে সবচেয়ে ভয়াবহ বলে বিবেচনা করা হচ্ছে।

পশ্চিমা মদদপুষ্ট ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী এই ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে পারেনি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সকাল থেকে রাশিয়াজুড়ে চলছিল প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ। ভোট শুরুর কয়েক ঘণ্টা পর স্থানীয় সময় বেলা ১১টার দিকে প্রথম ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে ওডেসায়। সেখানে ইউক্রেনের জরুরি পরিষেবা বিভাগের কর্মকর্তারা ছুটে এলে দ্বিতীয় ক্ষেপণাস্ত্র ছোড়ে রুশ বাহিনী। আর এতেই বড় হতাহতের ঘটনা ঘটে।

জরুরি পরিষেবা বিভাগের মুখপাত্র মারিয়ানা অ্যাভেরিনা মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এই প্রথম ওডেসায় ‘ডবল ট্যাপ’ হামলা চালিয়েছে রুশ বাহিনী।

দ্বিতীবারের ক্ষেপণাস্ত্র হামলার আঘাতে এক জরুরি পরিষেবা কর্মী নিহত হয়েছেন। এছাড়াও অন্তত ৭ জন কর্মী আহত হয়েছেন।

এক ভিডিওবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ বাহিনীর এই হামলাকে ‘ঘৃণ্য কাপুরুষতা’ উল্লেখ করেছেন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী এই হামলার সমুচিত জবাব দেবে।

Nagad

প্রসঙ্গত, ওডেসার সমুদ্রবন্দরটি ইউক্রেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দর। বিশ্বের অন্যতম শীর্ষ গম-ভুট্টা উৎপাদনকারী দেশ ইউক্রেনের অধিকাংশ খাদ্যশস্য অন্যান্য দেশে পাঠানো হয় এই বন্দর থেকে। দেশটির নৌবাহিনীর সবচেয়ে বড় ঘাঁটিটির অবস্থানও ওডেসায়।