বাংলাদেশে যুক্তরাষ্ট্র পুতুল সরকারের রাজত্ব দেখতে চায়: জয়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৫৪ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২৪

বাংলাদেশে যুক্তরাষ্ট্র পুতুল সরকারের রাজত্ব দেখতে চায় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, সেটা না হলে কোনো নির্বাচনই তাদের কাছে সুষ্ঠু না।

বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) যে পর্যবেক্ষণ দিয়েছে, তার প্রতিক্রিয়া জানিয়ে প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সোমবার (১৮ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই পোস্ট দিয়েছেন।

পোস্টে তিনি লিখেন, ‘যুক্তরাষ্ট্রের মতে, বাংলাদেশে যদি তাদের ‘পাপেট’ সরকার ক্ষমতায় না আসে, কোনো নির্বাচনই ত্রুটিমুক্ত নয়!’

এদিকে যুক্তরাষ্ট্রের দুই নির্বাচনি পর্যবেক্ষক সংস্থা ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই)-এর প্রতিবেদনে বলা হয়েছে, অতীতের তুলনায় এবার বাংলাদেশের জাতীয় নির্বাচনে সহিংসতা কম হয়েছে। তবে কয়েকটি দলের অংশগ্রহণ না করা ও মতপ্রকাশের স্বাধীনতা খর্ব হওয়ায় নির্বাচনের মান ক্ষুণ্ন হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

যদিও এরই মধ্যে দেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে বলে দাবি করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, এনডিআই এবং আইআরআইয়ের দেয়া রিপোর্টে কিছু যায় আসে না।

প্রতিবেদনে নির্বাচনকে কেন্দ্র করে বিএনপির সংহিসতার বিষয়টি যুক্ত করা উচিত ছিল বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী।

Nagad

এদিকে এই নির্বাচনের মধ্যদিয়ে বাংলাদেশে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করে আওয়ামী লীগ এবং প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি অংশ নেয়নি। ফলে আওয়ামী লীগের দলীয় প্রার্থীর সঙ্গে স্বতন্ত্র প্রার্থী মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হয়।

গত ৮ থেকে ১১ অক্টোবর বাংলাদেশে নির্বাচনের আগের পরিস্থিতি পর্যবেক্ষণে আসে যুক্তরাষ্ট্রের সংস্থা এনডিআই এবং আইআরআই-এর যৌথ প্রতিনিধিদল। বিএনপি-আওয়ামী লীগ, ইসি, সুশীল সমাজসহ বিভিন্ন পক্ষের সঙ্গে সাক্ষাৎ করেন তারা।