তফসিল ঘোষণা: প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট ৮ মে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:১৬ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২৪

প্রথম ধাপে ১৫২টি উপজেলা পরিষদের নির্বাচনে ভোটের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ৮ মে ১৫২ উপজেলায় ভোটগ্রহণ হবে বলে জানিয়েছে নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা সংস্থাটি। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার শেষ দিন ১৫ এপ্রিল এবং ভোটগ্রহণ আগামী ৮ মে অনুষ্ঠিত হবে।

তফসিল অনুযায়ী ১৫ এপ্রিল মনোনয়ন দাখিল, ১৭ এপ্রিল যাচাই-বাছাই এবং ২২ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ নির্ধারণ করা হয়েছে। ২৩ এপ্রিল প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।

এর আগে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশনের বৈঠকে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা সংক্রান্ত বিষয়, দ্বাদশ জাতীয় সংসদের ৮১ ঝিনাইদহ-১ শূন্য আসনের নির্বাচন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম ব্যবহার সম্পর্কিত উপস্থাপনা এবং বিবিধ বিষয়ে আলোচনা করা হয়। সেখানে ভোটের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত হয়।

সভা শেষে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি জানান, ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার শেষ সময় ১৫ এপ্রিল, বাছাই ১৭ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। ভোট হবে ৮ মে।

তিনি বলেন, প্রথম ধাপের ১৫২টি উপজেলার মধ্যে ইভিএমে মাধ্যমে ২২টি উপজেলায় এবং বাকিগুলোতে ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, সংশোধিত নির্বাচন পরিচালনা বিধি ও আচরণ বিধি অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থী হতে কোনো সমর্থন সূচক তালিকা দেওয়ার প্রয়োজন নেই; রঙিন পোস্টার ছাপাতে পারবেন প্রার্থীরা। প্রচারণার সময়ও পাচ্ছে বেশি; তবে জামানতের পরিমাণ বেড়েছে এবার।

Nagad

এর আগে, ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে চতুর্থ উপজেলা নির্বাচন ছয়টি ধাপে ও ২০১৯ সালে পাঁচ ধাপে পঞ্চম উপজেলা পরিষদের ভোট হয়। আগের চারটি উপজেলা নির্বাচন নির্দলীয়ভাবে হলেও আইন সংশোধন হওয়ায় ২০১৭ সালের মার্চে মেয়াদোত্তীর্ণ তিনটি উপজেলায় দলীয় প্রতীকে নির্বাচন হয়েছিল। পরে ২০১৯ সালে দলীয় প্রতীকে পূর্ণাঙ্গ নির্বাচন হয়।

দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিলেও বিএনপি পরে নির্দলীয় উপজেলা ভোটে অংশ নিয়েছিল। গেল ১০ বছর ধরে উপজেলা ভোটে দলীয় প্রার্থী দেয়নি দলটি। দলীয় প্রতীকে ভোট হলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ কোনো প্রার্থীকে দলীয় মনোনয়ন দিচ্ছে না। আর বিএনপি অংশ নিচ্ছে না এ নির্বাচনে।