অন্তিম সময়ে এনদ্রিকের গোলে ইংল্যান্ডকে হারাল ব্রাজিল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:০৯ পূর্বাহ্ণ, মার্চ ২৪, ২০২৪

ব্রাজিল এদিন প্রথমবার নতুন কোচ দরিভাল জুনিয়রের অধীনে মাঠে নেমেছিল। তাই দরিভালের শুরুটাও দেখার অপেক্ষায় ছিল ফুটবলপ্রেমীরা। তবে সব আলোচনা ছাপিয়ে শক্তিশালী ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল। ম্যাচের একেবারে অন্তিম সময়ে, ৮০তম মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন এন্ডরিক।

কোচের অভিষেকটা ঠিকই রাঙাতে পারলেন অভিজ্ঞ এই কোচ। ওয়েম্বলির দর্শকদের স্তব্ধ করে দিয়ে স্বাগতিক ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ব্রাজিল ফুটবলে শুরু হলো ডরিভাল যুগ।

এদিকে একবিংশ শতাব্দীতে সেলেসাওদের হয়ে সর্বকনিষ্ঠ গোলদাতা এখন ১৭ বছর ৮ মাস ২ দিন বয়সী এনদ্রিকই। তার ওপরে আছেন ‘ফুটবলের রাজা’ পেলে, এদু এবং রোনালদো ‘দ্য ফেনোমেনন’। তবে এক জায়গায় সবাইকে ছাড়িয়ে গেছেন এই বিস্ময়বালক। ওয়েম্বলিতে জাতীয় দল ও ক্লাব মিলিয়ে সবচেয়ে কম বয়সে গোল করা ফুটবলার এখন তিনিই।

ইংল্যান্ডের বিপক্ষে শুরু থেকেই দাপট দেখায় সেলেসাওরা। ম্যাচের ৯ মিনিটেই গোলের সুযোগ পেয়েছিলেন রদ্রিগো। তবে ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের শট রুখে দেন ইংলিশ গোলরক্ষক। এরপর ম্যাচের ১২তম মিনিটে আরও একবার সুযোগ হাতছাড়া করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচের পুরোটা সময়জুড়ে বেশ কিছু সুযোগ মেলেও নিখুঁত ফিনিশিংয়ের অভাবে তা কাজে লাগাতে পারেননি ভিনিসিয়াসরা। অন্যদিকে বল পজিশনে এগিয়ে থেকেও প্রথমার্ধে ব্রাজিলের সীমানায় খুব একটা সুবিধা করতে পারেনি ইংল্যান্ড।

দ্বিতীয়ার্ধেও ব্রাজিলের ওপর চাপ বাড়ায় ইংল্যান্ড। তবে তেমন একটা সুযোগ তৈরি করতে পারেননি হ্যারি কেইনকে ছাড়া খেলতে নামা দলটি। শেষ পর্যন্ত ম্যাচের ৮০তম মিনিটে এনদ্রিকের গোলে স্তব্ধ হয়ে যায় ওয়েম্বলির গ্যালারি।

Nagad