জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত সাড়ে ৮টায়

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২৪

পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত রাজধানীর জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। আর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এক ঘণ্টা পর পর ঈদের নামাজের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে।

সোমবার (২৫ মার্চ) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবু বকর সিদ্দীক এ তথ্য জানান।

তবে কোনো কারণে ঈদুল ফিতরের দিন আবহাওয়া বৈরী থাকলে ঈদের প্রধান জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এবারও ঈদের নামাজের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। এক ঘণ্টা পরপর এসব জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এক ঘণ্টা পরপর ৪টি এবং বেলা পৌনে ১১টায় সবশেষ জামাত অনুষ্ঠিত হবে বলে জানান আবু বকর সিদ্দীক।

এদিকে ঈদুল ফিতরের নামাজের জন্য সুপ্রিম কোর্ট প্রাঙ্গণের জাতীয় ঈদগাহ ময়দান প্রস্তুত করা হচ্ছে। এই মুহূর্তে প্যান্ডেল তৈরি ও মাটি ভরাটসহ মাঠ সজ্জার বিভিন্ন ধরনের কাজ চলছে। ইতোমধ্যে প্যান্ডেলের জন্য বাঁশের খুঁটি বসানোর কাজ শেষ পর্যায়ে রয়েছে।

ডেকোরেটর প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো. মোজাম্মেল হক বলেন, ২৬-২৭ রোজার মধ্যেই আমরা প্যান্ডেল নির্মাণের কাজ শেষ করার পরিকল্পনা হাতে নিয়ে কাজ করছি। এখন পর্যন্ত ১৫ থেকে ২০ শতাংশ কাজ শেষ হয়েছে।

জানা গেছে, বায়তুল মোকাররমে প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এক ঘণ্টা পরপর ৪টি এবং বেলা পৌনে ১১টায় সবশেষ জামাত অনুষ্ঠিত হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ঈদের প্রধান জামাত আয়োজনের দায়িত্বে রয়েছে। তারা এ বিষয়ে প্রস্তুতি নিচ্ছে।

Nagad

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ বা ১১ এপ্রিল মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। ঈদুল ফিতরের দিন রাজধানীতে ঈদগাহ ও বিভিন্ন মসজিদে মুসল্লিরা দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন।