স্বাধীনতা দিবস: গুগলের বিশেষ ডুডলে লাল সবুজের পতাকা

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ১১:৫৪ পূর্বাহ্ণ, মার্চ ২৬, ২০২৪

আজ ২৬ মার্চ বাংলাদেশের ৫৪তম স্বাধীনতা দিবস। ২৬ মার্চ শুরু হয় মুক্তির লড়াই। দীর্ঘ নয় মাসের মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয় একটি নতুন মানচিত্র, যার নাম বাংলাদেশ। তাই বাঙালির স্বাধীনতা অর্জনের পথে এক ইতিহাসখচিত দিন আজ। সরকারি ও বেসরকারি উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে দিবসটি। দিবসটি উদযাপন করতে বিশেষ ডুডল প্রকাশ করেছে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। গুগলের হোমপেজ বা সার্চে গেলেই চোখে পড়ছে- লাল সবুজের পতাকা, যেন পত-পত করে উড়ছে।

মহান স্বাধীনতা দিবসের প্রথম প্রহর অর্থাৎ, সোমবার দিবাগত রাত ১২টা থেকেই ডুডলটি প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল। বিশেষ এই ডুডল প্রকাশ করে বাংলাদেশের স্বাধীনতা দিবসের প্রতি শ্রদ্ধা ও দিবসটির শুভেচ্ছা জানাচ্ছে সার্চ ইঞ্জিনটি।

ইন্টারনেটে গুগল কিছু সার্চ দিতে গেলে কিংবা কোনো ওয়েবসাইট ভিজিট করতে গুগলে গেলেই দেখতে পাবেন এই ডুডল। লাল-সবুজের পতাকার আদলে তৈরি ডুডলটি। নীল আকাশে ভেসে যাওয়া সাদা মেঘের ভেলার পটে লাল-সবুজের পতাকার ডুডলটির ওপর মাউস কারসর রাখলেই লেখা আসছে দেখা যাচ্ছে, ‘বাংলাদেশ ইনডিপেনডেন্স ডে ২০২৪’।

ডুডলে ক্লিক করলেই ‘বাংলাদেশ ইনডিপেনডেন্স ডে’ শিরোনামের বিশেষ পেজে নিয়ে যাচ্ছে গুগল। সেখানে রয়েছে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস সংশ্লিষ্ট হাজারো পেজ-ওয়েবসাইট।

বিশেষ কোনো দিন, বিশেষ কোনো ব্যক্তি কিংবা আবিষ্কার নিয়ে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে এর সঙ্গে সঙ্গতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে গুগল, তাকেই বলা হয় ডুডল। তারই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে দৃষ্টিনন্দন ডুডল প্রকাশ করা হলো। গুগল সেই ধারাবাহিকতা বজায় রেখেই স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশের লাল-সবুজের পতাকার ডুডল প্রকাশ করেছে আজ।

Nagad