‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সরকার ৩৭ হাজার কোটি টাকা ব্যয় করছে’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২৪

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবছর মিউনিক নিরাপত্তা সম্মেলনে যে ছয় দফা প্রস্তাব দিয়েছেন যার প্রথমটি ছিল জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থায়ন বিষয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনে বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নত দেশগুলো যে অঙ্গিকার করেছে ২০২৫ সাল পর্যন্ত দুই বছরে বার্ষিক ১০০ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি পালন করতে হবে। এছাড়া তিনি ২০২৫ পরবর্তী নতুন জলবায়ু অর্থায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণে গুরাত্বারোপ করছেন।

অর্থ প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ সরকারের ২৫ টি মন্ত্রণলায় ও বিভাগ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় চলতি অর্থবছরে ৩৭ হাজার কোটি টাকার বেশী ব্যয় করছে। গ্রীন ইকোনমি জেন্ডার বৈষম্য কমিয়ে নারীদের অর্থনৈতিক কাজে সম্পৃক্ত করবে। যা সমাজ ও অর্থনীতিতে নারীদের অবদান তুলে ধরে তাদের কাজের ইতিবাচক পুনর্মূল্যায়নের সুযোগ সৃষ্টি করবে। 2030 সালের মধ্যে জলবায়ু এবং জেন্ডার সম্পর্কিত এসডিজি লক্ষ্য অর্জনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আর্থিক ওপ্রযুক্তিগত সহায়তা করতে হবে।
অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান আজ বুধবার (২৭ মার্চ )অপরাহ্নে রাজধানীর ওয়েস্টিন হোটলে দি এশিয়া ফাউন্ডেশন ও উন্নয়ন সংস্থা বহ্নিশিখা’র যৌথ আয়োজনে ” এমপাওয়ারিং উইমেন ফর ক্লাইমেট জাস্টিস” প্রোগ্রামে বিশেষ অতিথির বক্তৃতায় একথা বলেন।

অনুষ্ঠানে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী প্রধান অতিথি এবং সংসদ সদস্য নাহিম রাজ্জাক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

দি এশিয়া ফাউন্ডেশনের প্রেসিডেন্ট মিজ লরেল ই মিলার ‘ উইমেন্স ক্লাইমেট রেজিলেন্স এন্ড এ্যাডাপ্টেশন এ্যালায়েন্স’ কর্মসূচির সূচনা করেন। প্যানেল আলোচনা পর্বে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নারীর অংশগ্রহণ, মিটিগেশন, এ্যাডাপ্টেশন এবং সরকারি ও বেসরকারি অংশীদারিত্ব বিষয়ে প্যানেলিষ্টবৃন্দ প্রবন্ধ ও ধারনাপত্র উপস্থাপন করেন। এসময় বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও অংশীজন উপস্থিত ছিলেন।