চট্টগ্রাম জেলা রোভারের বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন

চট্টগ্রাম প্রতিনিধিচট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: ৮:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২৪

‘স্মার্ট স্কাউটিং, স্মার্ট সিটিজেন প্রতিপাদ্য নিয়ে উদযাপিত হচ্ছে বাংলাদেশ স্কাউটস দিবস। সোমবার (৮ এপ্রিল) বিকাল ০৪ টায় চট্টগ্রাম জেলা রোভার আয়োজনে দিবসটি উদযাপন করা হয়।

বাংলাদেশ স্কাউটস দিবস উপলক্ষে অনলাইন প্ল্যাটফরম জুমে জেলা রোভারের কমিশনার অধ্যক্ষ মোহাম্মদ জসীম উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের বিভাগীর রোভার নেতা প্রতিনিধি স্কাউটার প্রফেসর মো:ফজলুল কাদের চৌধুরী এলটি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্কাউটিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। আমরা নিজেদের জীবন স্কাউট আইন ও প্রতিজ্ঞার মাধ্যমে বাস্তবায়ন করতে পারলেই আমাদের স্কাউট জীবন সার্থক হবে।

চট্টগ্রাম জেলা রোভারের সম্পাদক এ,জেড, এম বোরহান উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন খলিলুর রহমান মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো: আবু তৈয়ব, জেলা রোভারের সহযোজিত সদস্য মোহাম্মদ খালেদুর রহমান, আরএসএল নাজনীন সুলতানা, বিভাগীয় সিনিয়র রোভারমেট প্রতিনিধি মো:তৌহিদুল ইসলাম, জেলা সিনিয়র রোভারমেট প্রতিনিধি জাহেদ মিয়া সহ বিভিন্ন ইউনিটের আরএসএল, সিনিয়র রোভারমেট ও রোভারবৃন্দ।

প্রসঙ্গত, স্বাধীন বাংলাদেশে স্কাউটিং কার্যক্রম শুরু হয় ১৯৭২ সাল থেকে। ১৯৭২ সালের ৮-৯ এপ্রিল সারাদেশের স্কাউট নেতৃবৃন্দ ঢাকায় এক সভায় মিলিত হয়ে গঠন করেন বাংলাদেশ বয় স্কাউট সমিতি। পরবর্তীতে বিশ্ব স্কাউট সংস্থা ১৯৭৪ সালের ১ জুন বাংলাদেশ স্কাউট সমিতিকে ১০৫তম সদস্য হিসেবে স্বীকৃতি দেয়। পরে ১৯৭৮ সালের ১৮ জুন সমিতির নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস।

Nagad