যাতে মানুষের ডেঙ্গু না হয় সেই ব্যবস্থা নিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, মে ৭, ২০২৪

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন- সব রোগের ক্ষেত্রেই সবচেয়ে বড় বিষয় হচ্ছে যাতে রোগটি কারও হওয়ার আগেই প্রতিরোধ করা যায়। যাতে মানুষের ডেঙ্গু না হয় সেই ব্যবস্থা নিতে হবে। এজন্য সবচেয়ে জরুরি মশা নিধন। মশা নির্মূলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সিটি করপোরেশনের পাশাপাশি সাধারণ মানুষকেও সচেতন থাকতে হবে।

মঙ্গলবার (৭ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ২০২৪ সালের ডেঙ্গু প্রতিরোধের প্রস্তুতি নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

কারও একার পক্ষে ডেঙ্গু মোকাবেলা সম্ভব না। এবার গ্রাম পর্যায়ে ডেঙ্গু পৌঁছালে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে বলেও মন্তব্য করে তিনি বলেন-পরিস্থিতি বেশি খারাপ হলে হাসপাতালগুলোয় ডেঙ্গু আক্রান্তদের প্রাধান্য দিতে হবে। ফগিংয়ে ছেটানো ওষুধের কারণে মশা মরে না, বৈজ্ঞানিকদের এমন তথ্য আমলে নেয়া হয়েছে। তাই ডেঙ্গু প্রতিরোধে এবার সংশ্লিষ্টদের সাথে নিয়ে কাজ শুরু হবে।

মশাবাহিত ডেঙ্গুতে নিজের মাকে হারিয়েছেন জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, ডেঙ্গু নিয়ে আমার চিন্তা আছে। ডেঙ্গুতে মাকে হারিয়েছি। আমি কাজ করব যাতে আর কারও মা এতে মারা না যায়।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ডেঙ্গু প্রতিরোধে আমরা অনেক আলোচনা করেছি। আমি নির্দেশনা দিয়েছি যাতে ডেঙ্গুকালীন কোনোভাবেই স্যালাইন সংকট দেখা না দেয়। একইসঙ্গে স্যালাইনের দামও যেন না বাড়ে। এছাড়া হাসপাতালগুলোকে খালি রাখার ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছি। যাতে পরে সার্জারি বা ভর্তি না করিয়ে চিকিৎসা দেওয়া যায় তাদের হাসপাতালে ভর্তি না করে যাদের প্রয়োজন তাদের ভর্তি করা হয়।

Nagad