বিশ্ব দ্রুতই পরমাণু যুদ্ধের দিকে এগুচ্ছে: মার্কিন বুদ্ধিজীবী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৩ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২৩

মার্কিন রাজনৈতিক ভাষ্যকার, ভাষাবিদ ও দার্শনিক নোয়াম চমস্কি

বিশ্ব দ্রুত পরমাণু বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে এবং এই বিপর্যয় এড়ানো যাবে না বলে জানিয়েছেন মার্কিন রাজনৈতিক ভাষ্যকার, ভাষাবিদ ও দার্শনিক নোয়াম চমস্কি। তিনি আরও বলেন, এই বিপর্যয়ের পেছনে জলবায়ু ও অন্য সমস্যাগুলোর যৌক্তিক সমাধানে বিশ্ব নেতাদের ব্যর্থতার কারণটি সক্রিয় রয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) রুশ গণমাধ্যম আরটিকে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন এই বুদ্ধিজীবী এইসব কথা বলেন।

দার্শনিক নোয়াম চমস্কি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে ‘ডুমস ডে ক্লক’ মধ্যরাতের দিকে এগিয়ে গেছে যা মানবতার বিলুপ্তির ইঙ্গিত দেয়। এই ক্লককে বিশ্ব মানবতার পরমাণু বিপর্যয়ের দিকে এগিয়ে যাওয়ার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।

অ্যারিযোনা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্বের প্রফেসর নোয়াম চমস্কি বলেন, মানবতার জন্য প্রধান হুমকি হচ্ছে পরমাণু যুদ্ধ। এছাড়া জলবায়ু বিপর্যয়েরও ঝুঁকি রয়েছে।

বিশ্বে গণতান্ত্রিক শক্তির পতনের বিষয়টি তুলে ধরে মার্কিন এই বুদ্ধিজীবী বলেন, এ বিষয়ে গুরুত্ব সহকারে যৌক্তিক আলোচনা হওয়া জরুরি। চমস্কি বলেন, গত কয়েক বছর ধরে এই তিনটি বিষয়েরই অবনতি হয়েছে। এজন্য সম্ভাব্য যে বিপর্যয় নেমে আসবে, তা দ্রুতই ঘটবে এবং এড়ানো যাবে না।

গত বৃহস্পতিবার রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেন, যারা ইউক্রেনে রাশিয়ার পরাজয় দেখতে চায় তাদের ভুলে গেলে চলবে না যে, একটি পরমাণু শক্তিধর দেশ প্রচলিত যুদ্ধে হেরে গেলে তা পরমাণু যুদ্ধের সূচনা করতে পারে।

Nagad

সারাদিন/২২ জানুয়ারি/এমবি