শেষ বিশ্ব ইজতেমা, শান্তি-সমৃদ্ধি-ঐক্য ও কল্যাণের দোয়া

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২৩

গাজীপুরে টঙ্গীর তুরাগতীরে লাখো মানুষের অংশগ্রহণে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত শেষ হয়েছে। মোনাজাত পরিচালনা করেন তাবলিগ জামাতের দিল্লি মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সা’দ আহমদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী। প্রায় আধা ঘণ্টা ধরে চলা এই মোনাজাতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি, সমৃদ্ধি ও ঐক্য কামনা করা হয়।

আজ রোববার (২২ জানুয়ারি) বেলা ১২টা ২০ মিনিটে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত শুরু হয়। ক্ষমা প্রার্থনা, মুসলিম উম্মহর শান্তি ও ঐক্য কামনার মধ্য দিয়ে শেষ হয় এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

আখেরি মোনাজাত পরিচালনা করেন ইজতেমায় আদি তাবলিগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভির বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভি। মোনাজাতে অংশ নিতে সারাদেশ থেকে মানুষের ঢল নামে টঙ্গী এলাকায়।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্ট থেকে বাসে, রিকশায়, ভ্যানে চড়ে কিংবা পায়ে হেঁটে মোনাজাতে অংশ নিতে ইজতেমার উদ্দেশ্যে যেতে দেখা যায় মুসল্লিদের। বাদ ফজর ভারতের দিল্লির মোরসালিন নিজামুদ্দিনের বয়ানের মধ্য দিয়ে ইজতেমার তৃতীয় দিন শুরু হয়। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় দ্বিতীয় পর্ব।

আবেগঘন আখেরি মোনাজাতে পরিচালনা করতে গিয়ে মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী কান্নায় ভেঙে পড়েন। তখন উপস্থিত মুসল্লিরাও নিজেদের সামলে রাখতে পারেননি। তারাও কান্না করতে থাকেন। মুসল্লিদের কান্নার শব্দে পুরো ইজতেমা এলাকাসহ আশপাশের বাতাস ভারি হয়ে ওঠে।

অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে তাবলিগ জামাতে বিরোধ চলছে। যে কারণে এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয় দুই ভাগে। প্রথম পক্ষ বা মাওলানা সাদ কান্ধলভীর বিরোধী হিসেবে পরিচিত মাওলানা জুবায়ের অনুসারীরা ইজতেমা পালন করেন ১৩ থেকে ১৫ জানুয়ারি।

Nagad

চার দিন পর গত শুক্রবার (২০ জানুয়ারি) থেকে শুরু হয় দ্বিতীয় পক্ষ বা মাওলানা সাদ কান্ধলভী অনুসারীদের ইজতেমা, আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে যা আজ শেষ হয়।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে আখেরি মোনাজাত ভারতের মাওলানা সাদ কান্ধলভিকে ছাড়াই অনুষ্ঠিত হয়। তাঁকে নিয়ে বিতর্ক ওঠার পর মাওলানা সাদ এবারেও ইজতেমায় অংশ নিতে বাংলাদেশে আসেননি। তবে তাঁর তিন ছেলে ও জামাতা ইজতেমা ময়দানে এসেছেন।

আল্লাহর নৈকট্য লাভের আশায় লাখো মুসল্লি যোগ দেন এবারের বিশ্ব ইজতেমায়। ইজতেমার দ্বিতীয় পর্বে শিল্পনগরী টঙ্গী ধর্মীয় নগরীতে পরিণত হয়। মহান আল্লাহর নৈকট্য লাভের ব্যাকুলতায় দ্বীনের দাওয়াতে মেহনত করার জন্য ইসলামের মর্মবাণী সর্বত্র পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে ধর্মপ্রাণ মুসল্লিরা দলে দলে ছুটে আসেন টঙ্গীর তুরাগতীরে।

সারাদিন. ২২ জানুয়ারি