মাল্টিন্যাশন্যাশনাল কোম্পানির চাকরি ছেড়ে উদ্যোক্তা, কেমন আছেন দীবা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২২

বেশ কিছুদিন ধরেই অনলাইন-ভিত্তিক দেশি খাবার সরবরাহের ব্যবসা জমে উঠেছে। আর এই ব্যবসাগুলোর হাল ধরে আছে যারা তারা অধিকাংশই নারী। তারা ঘরোয়া পরিবেশে তাদের মেধা দিয়ে নিত্য নতুন নতুন আইটেম, সু্স্বাদু খাবার তৈরি করেন। সেই ফুড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পেইজ খুলে নেন বিক্রি করেন। কেউ আসে শখের বসে, আবার কেউ এই কাজকে নিজের প্রফেশন হিসেবে বেছে নেয়। আজ আমরা এমন একজনের বিষয়ে জানাব; যিনি মাল্টিন্যাশন্যাশনাল কোম্পানির চাকরি ছেড়ে হয়েছেন উদ্যোক্তা। বিভিন্ন রকমের ঘরোয়া খাবার তৈরি করে হয়েছেন বেশ জনপ্রিয়; তার নাম- ফারাহ ইউসুফ দীবা।

মেধাবী সফল এই উদ্যোক্তা- শখ থেকে রান্না করা শেখেন। এখন এই শখই হয়েছে তার সফল হয়ে ওঠার চাবিকাঠি। তিনি সু্স্বাদু সব আইটেম ঘরোয়া পরিবেশে রান্না করেন। ক্রেতার চাহিদামত খাবারের অর্ডার সরবরাহ করেন। মানসম্মত খাবার ডেলিভারি দিয়ে ক্রেতাদের সন্তষ্টিও অর্জন করছেন। তাকে নিয়ে বিভিন্ন গণমাধ্যম-অনেক স্টোরিও করেছে। চলুন জেনে নেওয়া যাক; ফারাহ ইউসুফ দীবা’র উদ্যোক্তা জীবন সম্পর্কে। সাক্ষাৎকার নিয়েছেন শাহজালাল রোহান;

সারাদিন ডট নিউজ: আপনার প্রতিষ্ঠান ও আপনার সম্পর্কে জানতে চাই?

ফারাহ ইউসুফ দীবাঃ আমার উদ্যোগ ঘরে তৈরি খাবার নিয়ে। পেজের নাম দীবা’স ডেলিকেসি। তিন বছর যাবত হোমমেড ফুড নিয়ে কাজ করছি। খুব ভালো সাড়া পাচ্ছি। কোভিড সিচুয়েশনে হোমমেড ফুডের চাহিদা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। ২০১৮ সালের এপ্রিল মাসে এই যাত্রা শুরু করি।  নানা রকম খাবার নিয়ে কাজ করি আমি। রোজকার ডাল, ভাত, মাছ, মাংস যেমন পাওয়া যায় আমার কাছে, তেমনি দাওয়াতের খাবার যেমন পোলাও রোস্ট, তেহারি, খিচুড়ি এগুলিও পাওয়া যায়। অন্যদিকে কেক, চকলেট, নানা রকম ডেজার্ট, আচার ও ফ্রোজেন ফুড নিয়েও কাজ করি আমি।

সারাদিন ডট নিউজ: নারী উদ্যোক্তা হয়ে কেমন লাগছে? এই কাজে আপনার অনুপ্রেরণা কে ছিলো?

ফারাহ ইউসুফ দীবা: প্রথম দিকে উদ্যোক্তা হয়ে অনেক রকম নেগেটিভ কথা শুনেছি। আমাকে অনেকে বলেছে ডাবল মাস্টার্স করে এখন হয়েছে বাবুর্চি। একটু দুরের আত্মীয় তারাতো অনেক নেগেটিভ কথা বলতো। তিন-চার মাস পর থেকে প্রচুর বিক্রি আমার; তারপরের চিত্রটা সব ঘুরে গেলো। যখন সফলতার মুখ দেখলাম, তখন থেকে অবশ্য আর শুনি নাই। সবার মুখ বন্ধ হয়ে গেছে।

Nagad

সারাদিন ডট নিউজ: নারী উদ্যোক্তার স্বপ্ন পূরণের প্লাটফর্ম উই-এ নিয়ে কিছু বলুন?

ফারাহ ইউসুফ দীবা: উইতে-এসে আমার উদ্যোক্তা জীবনের নতুন জন্ম হয়েছে। আমি উইতে যুক্ত হয়েছি ২০২০ জানুয়ারি মাসে। গতবছর করোনাকালীন সময়ে চারিদিকে যখন প্রচণ্ড আতঙ্ক এবং ঘরে ঘরে চাকরি হারানোর সংবাদ। তখন উইয়ের কল্যাণে আমি অর্ডারের চাপে দিশেহারা। ঐ সময়ের সমস্ত অর্ডার ছিলো উই থেকে।উইতে এসে অন্যান্যদের জীবন সংগ্রামের কথা শুনে সব সময় মনে হয় আমি কত ভালো আছি।

সারাদিন ডট নিউজ: পরিবার থেকে কেমন সাড়া পাচ্ছেন। আর কি কি পণ্য নিয়ে কাজ করছেন?

ফারাহ ইউসুফ দীবা: পরিবারের সম্পূর্ণ সাপোর্ট না পেলে উদ্যোক্তা হওয়া হতো না আমার। বাবা-মা সার্বক্ষণিক আমাকে সাহায্য করেছে। আমি অনেক ধরনের হোম মেড ফুড নিয়ে কাজ করছি। রোজকার ডাল, ভাত, মাছ, মাংস। দাওয়াতের খাবার যেমন পোলাও রোস্ট, তেহারি, খিচুড়ি নিয়ে কাজ করি। অন্যদিকে কেক, চকলেট, নানা রকম ডেজার্ট, আচার ও ফ্রোজেন ফুড নিয়েও কাজ করি আমি।

সারাদিন ডট নিউজঃ পণ্য কি পরিমাণ বেচাকেনা করেছেন এ পর্যন্ত?

ফারাহ ইউসুফ দীবা: যেহেতু হোমমেড ফুড পরিমাণে খুব কম অর্ডার করা যায় সেহেতু আমার টাকার অংকে আয় হয়তো খুব বেশি না। কিন্তু আমি প্রায় আড়াইশো কাস্টমারের কাছে খাবার দিয়েছি উই থেকে আরও দেড়শো হবে উইয়ের বাইরে।

সারাদিন ডট নিউজ: বলছিলেন নারী উদ্যোক্তাদের নিয়ে সংগঠন উইমেন অ্যান্ড ই–কমার্স—উইয়ের ফেসবুক গ্রুপের কথা-আপনার জীবনকে কিভাবে প্রভাবিত করেছে?

ফারাহ ইউসুফ দীবা: উইতে এসে জীবনকে নতুন ভাবে উপলব্ধি করতে শিখেছি। যখনই হতাশা গ্রাস করতে চায় উইতে এসে মানুষের জীবনের সংগ্রামের ঘটনাগুলো পড়ি আর নিজেকে বুস্ট আপ করি।

সারাদিন ডট নিউজ: আপনার পণ্যের মান কিভাবে রক্ষা করেন?

ফারাহ ইউসুফ দীবা: পণ্যের মান রক্ষা করার জন্য সবজি কাটার আগে ধোয়া, সঠিক তাপমাত্রায় রান্না ইত্যাদি বিষয়গুলা জানা খুব জরুরী। এগুলো মেইন টেইন করার জন্য আমি নিজে রান্না করি। আমি যেহেতু পেশা হিসেবে নেওয়ার আগে রান্নার ওপর বিভিন্ন কোর্স করেছি। এছাড়াও সরকার অনুমোদিত শেফ লেভেল ১ ও ৪ নম্বর পরীক্ষা দিয়ে সার্টিফিকেটও অর্জনও করেছি। আমি এর বিভিন্ন দিক খুব ভালো করেই জানি। পণ্যের মান বজায় রাখতে কোন রকম ছাড় আমি দেই না। বড় অর্ডার হলে আমার মা আমাকে সাহায্য করেন।

সারাদিন ডট নিউজ: আগামী দিনের পরিকল্পনা কি?

ফারাহ ইউসুফ দীবা: আমি চাই আমার দীবা’স ডেলিকেসি- সামনে একটা বড় ব্র্যান্ড এ পরিণত হবে। কিছু আইটেমের জন্য মানুষ একদম একনামে চিনবে।

সারাদিন ডট নিউজ: বিশেষ দিনগুলোতে কেমন অর্ডার থাকে?

ফারাহ ইউসুফ দীবা: পহেলা বৈশাখে ভর্তা ভাত আর আমার সিগনেচার আইটেম আনারস ইলিশের প্রচুর অর্ডার থাকে। তবে ঈদের দিন আমি অফ রাখি ঈদের জন্য কেক বা অন্য ডেজার্ট নিলে অবশ্যই আগের দিন নিতে হবে।

সারাদিন ডট নিউজ: উদ্যোক্তা হওয়ার পরে আপনার মধুর কোনো স্মৃতি মনে পড়ে?

ফারাহ ইউসুফ দীবা: ২০১৮ সালে রোজার ঈদের আগে হাতে বানানো লাচ্ছা সেমাই করেছিলাম। এরপরের বছরগুলোতে বিভিন্ন কারণে আর করা হয়নি। কিন্তু প্রতিটা ঈদের আগে আমার সেই কাষ্টমারগুলো খুঁজে খুঁজে আমাকে নক দেন সেমাইয়ের জন্য ঈদের আগে। এটা আমার জন্য পরম পাওয়া।

সারাদিন ডট নিউজ: একজন ক্রেতা কেন আপনার পণ্য কেন  কিনবে বলে আপনি মনে করেন?

ফারাহ ইউসুফ দীবা: খাবারের স্বাদ, মান ও মান সম্মত প্যাকিং এর জন্য ক্রেতা বার বার ফিরে আসবেন।

সারাদিন ডট নিউজ: বেকার সমস্যা নিরসনে আপনার পক্ষ থেকে পরামর্শ কি? নতুনদের উদ্দেশ্যে কি বলবেন?

ফারাহ ইউসুফ দীবা: যারা চাকরি পাচ্ছেন না হতাশায় ডুবে না জেয়ে ছোট পরিসরে হলেও নিজের আগ্রহের বিষয় নিয়ে কাজ শুরু করা উচিৎ। সবাই যে খাবার নিয়ে কাজ করতে পারবেন এমন না যার যে বিষয়ে আগ্রহ সেটা নিয়ে একটু মার্কেট এনালাইসিস করে কাজ শুরু করা দরকার।

সারাদিন ডট নিউজ: ধন্যবাদ

ফারাহ ইউসুফ দীবা: সারাদিন ডট নিউজ পরিবারকেও ধন্যবাদ। আমাদের উদ্যোক্তাদের বিভিন্ন দিক তুলে ধরার জন্য।

 

সারাদিন.৭ এপ্রিল. এসআর