নাজানিনকে নিয়ে বরিসের আমন্ত্রণে ১০ ডাউনিং স্ট্রিটে টিউলিপ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, মে ১৪, ২০২২

দীর্ঘ ৬ বছর ইরানে আটক থাকা ব্রিটিশ নাগরিক নাজানিন জাঘারি রেডক্লিফের সাথে প্রধানমন্ত্রী বরিস জনসন দেখা করেছেন। শুক্রবার (১৩ মে) লন্ডন সময় দুপুর ১টায় প্রধানমন্ত্রীর কার্যালয় নাম্বার টেন ডাউনিং স্ট্রিটে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বরিস জনসনের ব্যক্তিগত আমন্ত্রণে টিউলিপ সিদ্দিক সেখানে যান। সাধারণত বিরোধীদলের এমপিরা প্রধানমন্ত্রীর কার্যালয়ে আমন্ত্রণ পান না। বরিসের সাথে বৈঠকে নাজানিনকে এতো দিন কেনো ফেরত আনা হয়নি, ইরানে আটক আর এক ব্রিটিশ মুরাদকে ছাড়ার ব্যাপারে সরকার কি উদ্যোগ গ্রহণ করবে সেই সব বিষয়ে আলোচনা হয় বলে জানিয়েছেন টিউলিপ সিদ্দিক।

বরিসের আমন্ত্রণে কিলবার্ন ও হ্যাম্পস্ট্যাডের লেবার এমপি ব্রিটিশ বাংলাদেশি বংশোদ্ভূত টিউলিপ সিদ্দিক ছাড়াও ছিলেন নাজানিনের স্বামী রিচার্ড রেডক্লিফ, ৭ বছরের কন্যা গ্যাব্রিয়ালা রেটক্লিফ।

উল্লেখ্য, ইরান সরকার ২০১৬ সালের ৩ এপ্রিল যখন নাজানিনকে আটক করে তখন তার আসনের এমপি টিউলিপ সিদ্দিক নাজানিনকে মুক্ত করতে আন্দোলনে নামেন। টিউলিপ নিয়মিত নাজানিনের মুক্তির জন্য ব্রিটিশ পার্লামেন্টে ও ব্রিটিশ সরকারের কাছে আবেদন জানিয়েছিলেন কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য। যা ব্রিটেন জুড়ে বেশ আলোচনার সৃষ্টি করে।

দীর্ঘ আন্দোলন, কূটনৈতিক যুদ্ধ ইত্যাদির কারণে ২০২২ সালের ১৬ মার্চ নাজানিনকে ইরান থেকে মুক্তি দেয়া হয়। ১৭ মার্চ নাজানিন ফিরে আসেন লন্ডনে। নাজানিনের পরিবারও টিউলিপ সিদ্দিক এমপি’র কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সাথে টিউলিপের এমন উদ্যোগ লেবার নেতাদের সাথে সাথে সরকার দলীয় এমপি মন্ত্রীদের কাছেও বেশ প্রশংসিত হয়।

১৩ মে নাজানিনের সাথে সাক্ষাতে বরিস জনসন নাজানিনের পরিবারের খোঁজ খবর নেন সেই সাথে টিউলিপ সিদ্দিক এমপিকে ধন্যবাদ জ্ঞাপন করেন তার কাজের জন্য।

টিউলিপ সিদ্দিক এমপি জানান, প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্যক্তিগত আমন্ত্রণে তিনি সেখানে গিয়েছিলেন। এসময় বরিস জনসন তাদের ডাউনিং স্ট্রিট ঘুরে দেখান।

Nagad

উল্লেখ্য, টিউলিপ সিদ্দিক শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হিসাবে ট্রেজারির দায়িত্বে আছেন। কিলবার্ন ও হ্যাম্পস্ট্যাড আসন থেকে পরপর দুবার নির্বাচিত এমপি তিনি।