আইসিসির নতুন নিয়মে কপাল পুড়লো পাকিস্তানের!

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২২

সংগৃহীত

এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ জেতার জন্য শেষ তিন ওভারে ভারতের দরকার ছিল ৩২ রান। সেই সময় সাধারণত যে কোনও অধিনায়ক ৩০ গজের বৃত্তে চার খেলোয়াড় রাখেন এবং পাঁচজনকে বাউন্ডারিতে পাঠিয়ে দেন, যাতে চার আটকানো যায়। কিন্তু সেটা করতে পারেননি পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

রোববার (২৮ আগস্ট) দুবাইয়ে পাকিস্তানের রান তাড়া করতে নেমে শেষ তিন ওভারে বাকি ৩২ রান। ম্যাচ যে কোনও দিকে যেতে পারে। সেই পরিস্থিতিতে ৩০ গজের বৃত্তের মধ্যে বাড়তি এক খেলোয়াড়কে রাখতে বাধ্য হল পাকিস্তান। বাউন্ডারিতে একজন কম ফিল্ডার থাকার পুরো ফায়দা তোলেন ভারতীয়রা। যা ভারতের ম্যাচ জয়ের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হয়ে দাঁড়ায়।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসির নতুন নিয়মের কারণে তাকে ৩০ গজের বৃত্তে পাকিস্তানকে বাড়তি একজন ফিল্ডার রাখতে হয়। মাত্র চারজনকে বাউন্ডারিতে রাখতে বাধ্য হন। যা সেইসময় ‘গেম চেঞ্জার’ হয়ে ওঠে। ভারতের একাধিক বাউন্ডারি দেখে নিশ্চিতভাবে বাবরের মনে হয়েছে, ইস! যদি আর একজন ফিল্ডারকে বাউন্ডারিতে রাখা যেত।

আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, স্লো ওভাররেটের কারণে ফিল্ডিং দলকে শাস্তি পাবে। সেক্ষেত্রে ফিল্ডিং দলকে ৩০ গজের বৃত্তে একজন বেশি খেলোয়াড় রাখতে হবে। অর্থাৎ বাউন্ডারিতে একজন কম খেলোয়াড় রাখা যাবে। যে নিয়ম ২০২২ সালের ১৬ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে।

তবে জয়সূচক শটের ক্ষেত্রে সেই নিয়মের কোনও সুবিধা পেয়েছেন বলে মানতে নারাজ হার্দিক পান্ডিয়া। ভারতীয় এই তারকা বলেন, “সাত রানটা (শেষ ওভারে ছয় রান বাকি ছিল) আমার বেশি মনে হচ্ছিল না। বাঁ-হাতি স্পিনার ছিল। পাঁচ ফিল্ডারের ব্যাপারটায় আমি মাথা ঘামাইনি। পাঁচ ফিল্ডার কী, ১০ ফিল্ডারও থাকলে আমায় মারতে হত।”

সারাদিন/২৯ আগস্ট/এমবি

Nagad