‘দুই-এক দিনের মধ্যে জ্বালানি তেলের দাম সমন্বয় হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৪:২৩ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২২

আগামী দুই-এক দিনের মধ্যে জ্বালানি তেলের দাম সমন্বয় করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এসময় তিনি বলেন, আমদানিতে কর ৫ শতাংশ কমানোয় জ্বালানি তেলের দাম সমন্বয়ের কথা ভাবছে সরকার।

সোমবার (২৯ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এ কথা জানান।

এদিকে গত ৫ আগস্ট ডিজেল ও কেরোসিনের দাম বাড়ায় সরকার। কেরোসিন ও ডিজেলের দাম প্রতি লিটারে ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা, অকটেন ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা এবং ৮৬ টাকা থেকে বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়। এরপর থেকেই শুল্ক কমানোর দাবি ওঠে। যার পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর রোববার (২৮ আগস্ট) শুল্ক কমানোর ঘোষণা দেয়। ডিজেলের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করেছে এনবিআর। এছাড়া প্রত্যাহার করা হয়েছে সবধরনের আগাম কর।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, তেলের সমন্বয় কিছুটা করতে পারব। তার যাচাই-বাছাই চলছে। সরকার যেহেতু আমদানি শুল্ক কমিয়েছে, সেটা হয়তো আমাদের জন্য কিছুটা স্বস্তির সংবাদ। কিন্তু বিশ্ববাজারে তেলের দাম অনেক বেড়ে গেছে আবার। ১৫০ মার্কিন ডলারে উঠেছে প্রতি ব্যারেলে।

নসরুল হামিদ বলেন, এই পরিস্থিতিতে আমরা কতটুকু সমন্বয় করতে পারব, কারণ এখানে ভর্তুকির একটা বড় অংশ যোগ হবে আবার। কারণ যখন ১১৪ টাকা প্রতি লিটার ডিজেলের দাম ছিল তখন আট টাকার উপরে ভর্তুকি ছিল। এখন হয়তো সে টাকাটা আরও বাড়তে পারে। এসব পর্যালোচনা করে আমরা দেখব, তারপরে সিদ্ধান্ত নেবো।

Nagad