দেশ কখনও শ্রীলঙ্কা হবে না, দেশবাসীকে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৪৮ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২২

সারা বিশ্বে দুর্ভিক্ষের পদধ্বনি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের এক ইঞ্চি জমিও চাষাবাদের বাইরে না রাখার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে তাদের কোনো ক্ষতি হয়নি, ক্ষতি যা হয়েছে তা বিশ্বের সাধারণ মানুষের। উন্নত দেশগুলো সাশ্রয়ের পথে হাটছে। আমাদেরকেও সাশ্রয়ী হতে হবে।’

তিনি বলেন, বাংলাদেশে কোনোদিন শ্রীলঙ্কার পরিস্থিতি হবে না। কারণ, দেশের অর্থনীতি পরিকল্পিতভাবে এগিয়ে নেওয়া হচ্ছে। আমরা কখনও ধার করে ঘি খাই না। আমাদের যে ঋণ তাতে আমরা কখনও কারও কাছে আটকে যাব না। বাংলাদেশ সেই অবস্থায় নেই।

মঙ্গলবার (৩০ আগস্ট) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর আওয়ামী লীগ আয়োজিত শোক দিবসের আলোচনায় এ কথা জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘যুদ্ধাপরাধী ও ১৫ আগস্টের অপরাধীদের স্বজন ও বিদেশে পালিয়ে থাকা অপরাধীরা দেশের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। যারা মানবাধিকারের তত্ত্ব দেয়, তারা পচাত্তরের ১৫ আগস্টের হত্যাকাণ্ডের পর কেন মানবাধিকার নিয়ে কথা বলেননি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, ‘৩৫ লাখ মানুষকে ১৫ টাকা কেজি দরে চাল দেওয়া হচ্ছে এবং আগামী ১ অক্টোবর থেকে এক কোটি মানুষকে ৩০ টাকা কেজি দরে চাল দেওয়া হবে।’

প্রধানমন্ত্রী বলেন, দেশে আজ গুম-খুন ও ভোট কারচুপির কথা বলে বিএনপি। কিন্তু এ দেশে গুম-খুন, ভোট কারচুপির সৃষ্টি করেছিল জিয়াউর রহমান।

Nagad

প্রধানমন্ত্রী বলেন, বিএনপির আমলে বাংলাদেশে শ্রীলঙ্কার মতো পরিস্থিতি হয়েছিল, সেখান থেকে দেশকে উদ্ধার করেছে আওয়ামী লীগ। দেশের জ্বালানি তেলের পরিস্থিতির কথাও তুলে ধরেন শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার কমিশনের চিন্তা করে না, দেশের মানুষের কল্যাণের কথা চিন্তা করে প্রকল্প গ্রহণ করে।

বিএনপির ক্ষমতার সময়ের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত রাজধানীতে বিদ্যুত ও পানির জন্য হাহাকার সৃষ্টি হয়েছিল। সারের জন্য মাঠে নামায় ১৮ জনকে গুলি করে হত্যা করা হয়েছিল।

জ্বালানি তেলের দাম কমানো প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, তেল পাচার বন্ধ হওয়ায় লিটারে পাঁচ টাকা দাম কমানো হয়েছে।