ইরাকে সংঘর্ষে অন্তত ২০ জন নিহত, কারফিউ জারি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২২

সংগৃহীত

ইরাকের রাজধানীতে রাতভর দেশটির নিরাপত্তা বাহিনী এবং একজন শক্তিশালী শিয়া নেতার সমর্থকদের সাথে সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছেন। দেশজুড়ে পরিস্থিতি সামাল দিতে দেশব্যাপী কারফিউ ঘোষণা করা হয়েছে।

ইরাকের অন্যতম রাজনীতিক এবং শিয়া নেতা মোকতাদা আল-সদর রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ার পর নিজ দলের সমর্থকদের সাথে নিরাপত্তা বাহিনীর মধ্যে এই সংঘর্ষে ঘটনা ঘটে।

মঙ্গলবার (৩০ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

ইরাকের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। আরও কয়েকটি শহরে সহিংসতার পর সেনাবাহিনী দেশব্যাপী কারফিউ ঘোষণা করেছে।

গতকাল (সোমবার) এক বিবৃতিতে মোকতাদা আল-সদর রাজনীতি থেকে চিরতরে অবসরের ঘোষণা দেন। এমনকি নিজের সকল রাজনৈতিক কার্যালয় ও সেগুলোর কার্যক্রমও বন্ধের ঘোষণা দেন তিনি।

তার দাবি তিনি কখনোই নেতৃত্ব এবং ধর্মীয় কর্তৃপক্ষের দাবিদার ছিলেন না। তাই চিরদিনের জন্য রাজনীতি থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি।

Nagad

অবশ্য নয় বছর আগেও একবার রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন তিনি। তবে পরে আবারও তিনি রাজনীতিতে ফিরে আসেন।

এই ঘোষণার পরই তার সমর্থকরা বিক্ষোভ শুরু করে। তারা দেশটির বিশেষ নিরাপত্তা এলাকা হিসেবে পরিচিত গ্রিন জোনে প্রবেশ করে। সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে তাদের ব্যাপক সংঘর্ষ হয়।

বাগদাদের চিকিৎসকদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, সহিংসতা ছড়িয়ে পড়ার পর বাগদাদের গ্রিন জোনে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এছাড়া গুলিবিদ্ধ এবং টিয়ার গ্যাসের কারণে অসুস্থ হয়ে পড়াসহ ৩৫০ বিক্ষোভকারী আহত হয়েছেন।

আল জাজিরার লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, সংঘর্ষের কারণের যে কারফিউ জারি করা হয়েছে এই নিয়ে দেশজুড়ে সরকারি কার্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে।

সারাদিন/৩০ আগস্ট/এমবি