পাচার অর্থ ফেরত আনতে গবেষণা সেল গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২২

ছবি- মুস্তাঈন বিল্লাহ

বিদেশে অর্থ পাচারকারীদের চিহ্নিত করতে এবং পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনতে একটি গবেষণা সেল গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বুধবার (৩১ আগস্ট) বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেন।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মো: মাসুদ বিশ্বাসকে গবেষণা সেলটি গঠনের নির্দেশ দেওয়া হয়। একইসাথে হাইকোর্ট বিএফআইইউ প্রধানকে আগামী ২৬ অক্টোবরের মধ্যে আদালতের কাছে অগ্রগতি প্রতিবেদনও দাখিলের নির্দেশ দিয়েছে।

সুইজারল্যান্ডের (সুইস) ব্যাংকে টাকা পাচারের বিষয়ে যথাযথভাবে প্রতিবেদন না দেওয়ায় গতকাল (৩০ আগস্ট) মঙ্গলবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মো: মাসুদ বিশ্বাসকে তলব করে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান গণমাধ্যমকে বলেন, “বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাস অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের মাধ্যমে হাইকোর্টে প্রতিবেদন জমা দিয়েছেন। প্রতিবেদনটি যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে তৈরি করা হয়নি। সেখানে তিনি স্বাক্ষর দেননি এবং প্রতিবেদটি ফরোয়ার্ডের সময় পদবি ও ঠিকানা লেখেননি।”

আইনজীবী খুরশীদ আলম আরও বলেন, “বিএফআইইউ প্রতিবেদনটি ‘দায়সারাভাবে’ করেছে। যে কারণে হাইকোর্ট বিএফআইইউ প্রধানকে তার ব্যাখ্যা জানতে চেয়ে তলব করেছে।”

Nagad

সারাদিন/৩১ আগস্ট/এমবি